ভারতের ২৩ জেলেকে আটক করল শ্রীলঙ্কা

শ্রীলঙ্কা
  © ফাইল ছবি

২৩ ভারতীয় জেলেকে আটক করেছে শ্রীলঙ্কার নৌবাহিনী। বিনা অনুমতিতে সমুদ্রসীমায় ঢুকে মৎস শিকারের অভিযোগে তাদেরকে গ্রেপ্তার করা হয়। এছাড়াও তাদের দু’টি মাছ ধরার ট্রলারও জব্দ করা হয়েছে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। এছাড়া দেশটির বার্তা সংস্থা এএনআইয়ের প্রতিবেদনেও একই তথ্য জানানো হয়েছে।

গতকাল রবিবার এক বিবৃতিতে শ্রীলঙ্কার নৌবাহিনী জানিয়েছে, ‘গত শনিবার দিবাগত রাতে সাগরে টহল দেওয়ার সময় উত্তরাঞ্চলীয় প্রশাসনিক এলাকা জাফনার অন্তর্গত দেলফ্ৎ দ্বীপের কাছে টহল দেওয়ার সময় মাছ ধরার সময় ভারতীয় দু’টি ট্রলার দেখতে পায় নৌবাহিনীর সদস্যরা। ট্রলার দু’টিতে থাকা ২৩ জন জেলের সবাইকে গ্রেপ্তার করা হয়েছে।’

‘প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা স্বীকার করেছেন যে বিনা অনুমতিতে তার শ্রীলকঙ্কার জলসীমায় মাছ ধরতে এসেছিলেন। তাদের ট্রলার দু’টিও জব্দ করা হয়েছে।’

প্রসঙ্গত, শ্রীলঙ্কার জনগোষ্ঠীর একটি উল্লেখযোগ্য অংশের প্রধান জীবিকা মৎস আহরণ। এ কারণে দেশটির প্রশাসন অবৈধ মৎস শিকার ও শিকারীদের বিরুদ্ধে দেশটির অবস্থান বেশ কঠোর।

তবে তারপরও প্রায় নিয়মিতই বিনা অনুমতিতে শ্রীলঙ্কার সমুদ্র সীমায় মৎস আহরণে প্রবেশ করেন ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুর জেলেরা। ভারত মহাসাগরের পাল্ক এলাকা শ্রীলঙ্কাকে তামিলনাড়ু থেকে পৃথক করেছে। এই এলাকায় মাছের আধিক্য থাকায় ভারতীয় জেলেদের আনাগোনাও সেদিকে বেশি।

গত জানুয়ারি মাসে মোট ৩৪ জন ভারতীয় জেলেকে গ্রেপ্তার করেছিল নৌবাহিনী। তার আগে ২০২৩ সালের বছর জুড়ে মোট ২৪০ জন ভারতীয় সেনা এবং ৩৫টি ট্রলার জব্দ করেছে শ্রীলঙ্কা।


মন্তব্য


সর্বশেষ সংবাদ