শ্রীলঙ্কার জেলেদের বিক্ষোভ

অবৈধভাবে শ্রীলঙ্কার জলসীমায় গিয়ে মাছ ধরছে ভারতের জেলেরা!

ভারত-শ্রীলংকা
  © সংগৃহীত

বেশ কিছুদিন ধরে মালদ্বীপের সঙ্গে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে প্রতিবেশী দেশ ভারতের। ভারত দিনদিন গুণ্ডা হয়ে উঠছে এমন অভিযোগ তুলছে মালদ্বীপের অনেকেই। তবে ভারতের বিরুদ্ধে অভিযোগ শুধু মালদ্বীপেরই নয়, আরেক প্রতিবেশী দেশ শ্রীলংকারও রয়েছে অভিযোগ। শ্রীলঙ্কার জলসীমায় ভারতীয় জেলেরা অবৈধভাবে মাছ শিকার করছেন বলে অভিযোগ করেছেন দেশটির জেলেরা। এই অভিযোগে গতকাল রবিবার (৩ মার্চ) বিক্ষোভও করেছেন শ্রীলঙ্কার জেলেরা। 

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়েছে, এই মাছ ধরা বন্ধ করার দাবিতেই তাদের এই বিক্ষোভ। 

শ্রীলঙ্কার জাফনা, মুল্লাইটিভু ও মান্নার জেলায় এসব প্রতিবাদ করা হয়। এই ঘটনায় কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা না নিলে এই আন্দোলন আরও বেগবান করা হবে বলেও হুঁশিয়ার দেন তারা। 

জেলেদের এই ইস্যুতে ভারত ও শ্রীলঙ্কার মধ্যকার সম্পর্ক ক্রমশ বাজে পরিস্থিতির দিকে যাচ্ছে বলেই মনে করছেন অনেক রাজনৈতিক বিশ্লেষক। এ কারণে প্রায়ই শ্রীলঙ্কার নৌবাহিনী ভারতীয় জেলেদের ওপর গুলি চালাচ্ছে। কখনো ধরে নিয়ে যাচ্ছে। 

পক প্রণালীতেই মূলত এসব ঘটনা ঘটছে। এই প্রণালী তামিলনাড়ুকে শ্রীলঙ্কা থেকে আলাদা করেছে। জায়গাটি উভয় দেশের জেলেদের জন্য একটি সমৃদ্ধ মাছ ধরার জায়গা বলেই পরিচিত। এ কারণে ভারতীয় অনেকে সেখানে মাছ ধরেন।  

সম্প্রতি মাছ ধরার সময় ৪০ ভারতীয় জেলেকে আটক করে নিয়ে যায় শ্রীলঙ্কা। গত বছর ২৪০ জন ভারতীয় জেলে গ্রেপ্তার হয়েছিলেন তাদের হাতে। এ ছাড়া ৩৫টি মাছ ধরার ট্রলারও জব্দ করা হয়।  

চলতি সপ্তাহেই এই ইস্যু নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে বিশেষ বার্তা পাঠান পুডুচেরির মুখ্যমন্ত্রী এন রাঙাস্বামী। এ সময় তিনি মোদিকে অনুরোধ করেন, শ্রীলঙ্কায় বন্দী জেলেদের ফিরিয়ে আনতে যেন ব্যবস্থা নেওয়া হয়। এ ছাড়া মাছ ধরার সব ট্রলারও যেন ফেরত আনা হয়।


মন্তব্য