ঈদুল ফিতরের সম্ভাব্য তারিখ ঘোষণা আরব আমিরাতের

আন্তর্জাতিক
  © সংগৃহীত

পবিত্র রমজান মাস চলমান। এরপরই মুসলিমদের অন্যতম বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। এবার কোন তারিখে ঈদ পড়বে, বিশেষ করে সংযুক্ত আরব আমিরাতে; এরই মধ্যে সম্ভাব্য সেই তারিখ ঘোষণা করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে রোববার (১৭ মার্চ) সংবাদমাধ্যম গালফ নিউজ জানিয়েছে, এবার অর্থাৎ ২০২৪ সালে পবিত্র ঈদুল ফিতর পড়তে পারে ১০ এপ্রিল, বুধবার। 

আমিরাতি অ্যাস্ট্রোনমি সোসাইটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ইব্রাহিম আল জারওয়ানের মতে, এবার শাওয়াল মাসের প্রথম দিনটি পড়তে পারে ১০ এপ্রিলে। এর অর্থ হলো- মুসলমানরা এবার ৩০টি রোজা রাখবেন। 

গালফ নিউজের প্রতিবেদন বলছে, ‘কাকতালীয়ভাবে’ শাওয়াল মাসের চাঁদের জন্ম আগামী ৮ এপ্রিল পূর্ণ সূর্যগ্রহণের ঘটনার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হবে। মধ্যরাতের আগে অর্ধচন্দ্রের আবির্ভাব বোঝায় যে, এটি ইসলামিক বিশ্বের বেশিরভাগ অংশে পরের দিন সূর্যাস্তের পরে দৃশ্যমান হবে। 
 
ঈদুল ফিতর মুসলমানদের জন্য গভীর ধর্মীয়, সাংস্কৃতিক এবং আধ্যাত্মিক তাৎপর্য বহন করে, যা সম্প্রদায়ের মধ্যে কৃতজ্ঞতা এবং ঐক্যের প্রতীক। 

ঈদের দিনে মুসলমানরা বিশেষ প্রার্থনার জন্য জড়ো হন, যা সালাত আল ঈদ নামে পরিচিত। মসজিদ, খোলা মাঠ বা বড় জামাতে অনুষ্ঠিত হয় এই সালাত আল ঈদ।


মন্তব্য