প্রথমবার উদার গণতান্ত্রিক দেশের তালিকা থেকে বাদ পড়লো ইসরায়েল

ইসরায়েল
  © ফাইল ছবি

দীর্ঘ ৫০ বছর পর প্রথমবারের মতো উদার গণতন্ত্রী দেশের তালিকা থেকে বাদ পড়েছে ইসরাইল। শীর্ষস্থানীয় বৈশ্বিক গণতন্ত্র সূচক ভি-ডেম প্রকাশিত একটি বার্ষিক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

আজ বুধবার (২০ মার্চ) ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এছাড়া হারেৎজের প্রতিবেদনেও একই তথ্য জানানো হয়েছে।

টাইমস অফ ইসরাইল জানিয়েছে, ভি-ডেম প্রকাশিত প্রতিবেদনে ইসরাইল ৫০ বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো উদার গণতন্ত্রী দেশের তালিকা থেকে বাদ পড়েছে। সূচকটি এই পতনের জন্য গত বছর বিতর্কিত বিচারিক ওভারহল পাস করার জন্য সরকারের প্রচেষ্টাকে দায়ী করেছে।

সূত্রটি জানিয়েছে, এর মধ্য দিয়ে ইসরাইল তার দীর্ঘ সময়ের মর্যাদা হারিয়েছে। ইসরাইলকে এখন নির্বাচনী গণতান্ত্রিক দেশ হিসেবে শ্রেণিবদ্ধ করা হয়েছে। এটি ৫০ বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো ঘটনা। এটি প্রাথমিকভাবে আইনের স্বচ্ছতা এবং পূর্বাভাসযোগ্যতা পরিমাপকারী সূচকগুলোতে উল্লেখযোগ্য পতন এবং বিচার বিভাগের উপর সরকারী আক্রমণের কারণে ঘটেছে।

ইসরাইলের সূচকে পতনের অন্যান্য কারণের মধ্যে রয়েছে, ইসরাইলের নেসেট ২০২৩ সালে একটি বিল পাস করেছে। সেটি হলো, সুপ্রিম কোর্টের আইন বাতিল করার ক্ষমতা, এইভাবে নির্বাহী ক্ষমতা চেক অবমূল্যায়ন। অন্যতম।

৭ অক্টোবর শুরু হওয়া হামাসের সাথে যুদ্ধের পরিপ্রেক্ষিতে সরকার ব্যাপকভাবে ওভারহল পাস করার প্রচেষ্টা স্থগিত করেছে। এটি ব্যাপক জনবিক্ষোভের জন্ম দিয়েছে।


মন্তব্য