গাজায় মৃতের সংখ্যা ছাড়াল ৩২ হাজার

 গাজা
  © ফাইল ছবি

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর নির্বিচার হামলায় নিহতের সংখ্যা ছাড়িয়েছে ৩২ হাজার। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

আজ জাজিরা জানিয়েছে, গেল বছরের ৭ অক্টোবর থেকে নির্বিচার হামলায় ৩২ হাজার ৭০ জন ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল। এ সময়ে আরও ৭৪ হাজার ২৯৮ ফিলিস্তিনি আহত হয়েছেন। নিহতদের মধ্যে বেশিরভাগই ফিলিস্তিনি নারী ও শিশু।

এদিকে গাজার আল শিফা হাসপাতালে ইসরায়েলের হামলা অব্যহত রয়েছে। হাসপাতাল প্রাঙ্গণে ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষ হয়েছে ইসরায়েলি বাহিনীর। এদিকে হাসপাতালটিতে চিকিৎসা সরঞ্জামের অভাবে অন্তত তিনি রোগিরমৃত্যু হয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা ওয়াফা।

শুক্রবার গাজায় অন্তত ৮২ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল। এদিন ১১০ ফিলিস্তিনি আহত হয়েছে বলে জানা গেছে। রাফা ও খান ইউনিস শহরের মধ্যবর্তী একটি ভবন থেকে চার শিশুসহ ৫ ফিলিস্তিনির মরদেহ উদ্ধার করা হয়। ভবনটি ইসরায়েলি হামলায় ধসে পড়েছিল।

এদিন নতুন করে ৮০০ হেক্টর ফিলিস্তিনি জমিকে ইসরায়েলি রাষ্ট্রীয় জমি হিসেবে ঘোষণা করেছে দেশটির অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ। এর মাধ্যমে সেখানে আন্তর্জাতিক আইনে অবৈধ বসতি স্থাপনের সুযোগ পেল ইসরায়েলিরা।


মন্তব্য