৪ দিনের সফরে আগামীকাল ঢাকায় আসছেন ভুটানের রাজা

ভুটান
ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক  © ফাইল ছবি

আগামীকাল সোমবার ৪ দিনের সফরে বাংলাদেশে আসছেন ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক। তাঁর এ সফরে ঢাকা ও থিম্পুর মধ্যে একটি চুক্তি নবায়নসহ ৩টি সমঝোতা স্মারক সাক্ষরিত হওয়ার কথা রয়েছে। এছাড়াও ভুটানের রাজা স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করবেন। বৈঠক করবেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গেও। 

আজ রবিবার (২৪ মার্চ) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

চূড়ান্ত বিজয়ের আগেই, একাত্তরের ৬ ডিসেম্বর বাংলাদেশকে প্রথম স্বীকৃতি দেয় ভুটান। সে কারণে বাঙালির হৃদয়ে রয়েছে দেশটি। 

সেই সম্পর্কের ধারাবাহিকতায় স্বাধীনতা দিবসে সফরের আমন্ত্রণে জানানো হয় ভুটানের রাজাকে। সোমবার ঢাকায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। দেওয়া হবে গার্ড অব অনার। 

হাছান মাহমুদ জানান, প্রথম দিনেই বৈঠক করবেন প্রধানমন্ত্রীর সঙ্গে। স্বাধীনতা দিবসে ভুটানের রাজা জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করবেন এবং রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করবেন। এছাড়া, ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানির চুক্তি সই হতে পারে বলে জানান মন্ত্রী। 

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা আলোচনা অনেক দুর এগিয়ে নিয়ে গেছি। এক্ষেত্রে ভারতের সহযোগীতা লাগবে। কারণ ভারতের উপর দিয়ে তাদের সহযোগীতা ছাড়া আমাদের পক্ষে ভুটান থেকে জল বিদ্যুৎ আমদানি করা সম্ভব নয়। স্বাক্ষরিত সমঝোতা স্মারক হবে ভুটানে একটি বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট প্রতিষ্ঠা, কুড়িগ্রামে ভুটানের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা , ভোক্তার সহযোগীতায় প্রযুক্তিগত বিষয়ে আরেকটি সমঝোতা স্মারক হবে।’  

৪ দিনের এ সফরে ভুটানের রাজা পদ্মাসেতু ঘুরে দেখবেন। ২৮ মার্চ কুড়িগ্রাম হয়ে সড়ক পথে তাঁর ভুটান ফেরার কথা রয়েছে। এর আগে, ১১ বছর আগে একবার বাংলাদেশে এসেছিলেন ভুটানের রাজা।


মন্তব্য