মালয়েশিয়ায় মোজায় মুদ্রিত 'আল্লাহ', দোকানে ককটেল নিক্ষেপ

মালয়েশিয়া
  © ফাইল ফটো

‘আল্লাহ’ মুদ্রিত মোজা বিক্রির জন্য মালয়েশিয়ার একটি সুপার মার্কেটে মলোটভ ককটেল নিক্ষেপ করা হয়েছে। ককটেল বিস্ফোরণের কারণে দোকানটির প্রবেশপথে আগুন লেগে গিয়েছিল বলে জানায় স্থানীয় পুলিশ। শনিবার (৩০ মার্চ) এক প্রতিবেদনে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, মালয়েশিয়ার কেকে সুপার মার্কেটের বিরুদ্ধে মহান ‘আল্লাহ’র নাম খচিত মোজা বিক্রির অভিযোগে কোম্পানির মালিক চাই কি কান এবং তার স্ত্রী কোম্পানির পরিচালক লোহ সিউ মুইয়ের বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অভিযোগ আনার কয়েক দিনের মধ্যে ককটেল বিস্ফোরণের ঘটনাটি ঘটেছে।

মূলত দেশটির রাষ্ট্রধর্ম ইসলাম। দেশটিতে ৩ কোটি ৪০ লাখ মুসলিম বসবাস করে। পবিত্র রমজান মাসে সুপার মার্কেটে মানুষ কেনাকাটার জন্য গিয়ে মোজায় ‘আল্লাহ’ লেখা দেখতে পায়। ইতোমধ্যে, মোজার ছবি অনলাইনে ছড়িয়ে পড়ায় চলছে বিতর্ক। মালয়েশিয়ার রাজা ও রাজনৈতিক নেতারা এর সমালোচনা করেছেন।

গত সপ্তাহে মালয়েশিয়ার রাজা সুলতান ইব্রাহিম সুলতান ইস্কান্দার ব্যবসায়ী চাইয়ের নিন্দা করেছেন। সেই সাথে দায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমও এ বিষয়ে ‘কঠোর পদক্ষেপ’ নেয়ার ঘোষণা দিয়েছেন।

 


মন্তব্য