বিচ্ছেদ হয়েছে পিতামাতার, ভিক্ষাবৃত্তিতে শিশু

আন্তর্জাতিক
  © সংগৃহীত

পিতামাতার মধ্যে বিবাহ বিচ্ছেদ। পিতা আবার বিয়ে করেছেন। ঘরের ভিতর অশান্তি লেগেই থাকে। এ কারণে বাড়ি থেকে পালিয়ে যায় সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে ১৪ বছর বয়সী একটি শিশু। কোনো উপায়ান্তর না পেয়ে সে একটি মসজিদের সামনে ভিক্ষা করতে থাকে। এ অবস্থায় তাকে উদ্ধার করে পুলিশ তাদের হেফাজতে নিয়েছে। এ খবর দিয়েছে অনলাইন খালিজ টাইমস।

রোববার পুলিশ এ বিষয়ে একটি বিবৃতি দিয়েছে। তাতে তারা বলেছে, একজন ব্যক্তি ওই শিশুটিকে ভিক্ষা করতে দেখে তাদেরকে অবহিত করে। খবর পেয়ে ওই মসজিদের সামনে যায় পুলিশের একটি দল।

তারা শিশুটিকে উদ্ধার করে নিজেদের সঙ্গে নিয়ে যায়। পুলিশ কর্মকর্তা ব্রিগেডিয়ার আলি সালিম আল সামসি বলেন, তাকে সাহায্য করতে দ্রুত পদক্ষেপ নেয়া হয়। এছাড়া গুরুত্বের সঙ্গে তার জীবনের গল্প শোনেন পুলিশ কর্মকর্তারা। এতে বের হয়ে আসে তার পিতামাতার বিচ্ছেদের কথা। জানা যায়, তার পিতা দ্বিতীয় বিয়ে করেছেন। এ কারণে পরিবারে দ্বন্দ্ব লেগেই থাকে। ফলে বাড়ি থেকে বেরিয়ে যায় সে এবং ভিক্ষাবৃত্তি শুরু করে। শিশুটি কতদিন বাড়ির বাইরে এবং কোথায় রাত্রিযাপন করেছে সে বিষয়টি নিশ্চিত নয়। এছাড়া শিশুটির পরিবারের জাতীয়তাও প্রকাশ করেনি দুবাই পুলিশ।

পুলিশ জানিয়েছে তারা শিশুটির পরিবারের সঙ্গে যোগাযোগ করেছে। সবকিছু বিবেচনায় নিয়ে তার পরিবার সিদ্ধান্ত নিয়েছে শিশুটি এখন থেকে তার মায়ের সঙ্গেই থাকবে। দুবাইসহ আরব আমিরাতের সব জায়গায় ভিক্ষা নিষিদ্ধ এবং এটি একটি দণ্ডনীয় অপরাধ। কোথাও কাউকে ভিক্ষা করতে দেখলে সেখানে দ্রুত পুলিশ উপস্থিত হয়। দুবাই পুলিশ জানিয়েছে, রমজানে ভিক্ষার প্রবণতা বৃদ্ধি পায়। আর এই সুযোগ কাজে লাগিয়ে অনেকে প্রতারণা করে থাকেন।


মন্তব্য