ইতিহাস গড়লো সৌদি আরবের সিনেমা

সৌদি
  © ফাইল ছবি

পৃথিবীর অন্যতম প্রাচীন এবং প্রভাবশালী চলচ্চিত্র উৎসব ‘কান’। ভেনিস চলচ্চিত্র উৎসব এবং বার্লিন চলচ্চিত্র উৎসবের সাথে কানকেও সবচেয়ে প্রভাবশালী এবং মর্যাদাপূর্ণ উৎসবের সম্মান দেওয়া হয়। ১৯৪৬ সাল থেকে প্রতি বছর এই উৎসব পালিত হয়ে আসছে। প্রতিবছরের ন্যায় এবারও সিনেমার গল্প, উপস্থাপনা, চরিত্র, পরিচালক, অভিনয়শিল্পীসহ নানা বৈচিত্র্য নিয়ে এবার হাজির হচ্ছে কান চলচ্চিত্র উৎসব। এই প্রথম এই উৎসবে জায়গা পেয়েছে সৌদি আরবের কোন সিনেমা।

প্রথমবারের মতো কান উৎসবে সৌদি আরব থেকে অফিশিয়াল শাখায় অংশ নিচ্ছে সিনেমা ‘নোরা’। এটি পরিচালনা করেছেন তৌসিফ আলজায়েদি।

সিনেমাটিতে উঠে এসেছে নব্বইয়ের দশকের সৌদি সমাজবাস্তবতার চিত্র। সিনেমাটিতে নব্বইয়ের দশকের রক্ষণশীল এক সমাজের গল্প সিনেমায় উঠে এসেছে, যখন শিল্প ও চিত্রকর্ম নিষেধ ছিল।

সৌদি আরবের সেই সময়কার একটি মেয়ের সংগ্রাম এই সিনেমায় তুলে ধরা হয়েছে। সিনেমায় মূল চরিত্রে অভিনয় করেছেন মারিয়া বাহরাভি।

এই তথ্য প্রকাশ করেন কান উৎসব পরিচালক থিঁয়েরি ফ্রেমো। তিনি শুক্রবার এক সংবাদ সম্মেলনে উৎসবে মনোনয়নের তালিকা প্রকাশ করেন।

এদিকে ৩০ বছর পরে স্বর্ণপাম পুরস্কারের জন্য লড়ার সুযোগ পেয়েছে ভারতের সিনেমা ‘অল উই ইমাজিন আস লাইট’। মুম্বাইয়ের দুই নার্সকে নিয়েই সিনেমাটির গল্প।

মূল প্রতিযোগিতা শাখা ও আঁ সার্তে রিগা বিভাগে দেশটির একটি করে সিনেমা মনোনয়ন পেয়েছে। আর সিনেমা দুটির পরিচালক দুই নারী। ভারত থেকে একসঙ্গে শুধু দুজন নারী পরিচালকের মনোনয়নের খবর আগে শোনা যায়নি।

বৃহস্পতিবার এবারের কান উৎসবের মনোনয়নের তালিকা প্রকাশ করেন পরিচালক থিঁয়েরি ফ্রেমো। এদিন মূল শাখায় ২৮টি সিনেমার নাম ঘোষণা করেন তিনি। আগামী ১৫ থেকে ২৫ মে পর্যন্ত চলবে উৎসব।


মন্তব্য


সর্বশেষ সংবাদ