ইসরায়েল ইরানের হামলার জবাব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে: ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী

ব্রিটেন
  © ফাইল ছবি

গত ১৩ এপ্রিল ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ইরান। তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় দেশটি। এদিকে এই হামলার জবাব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসরায়লে। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, এটা পরিষ্কার যে ইসরায়েল ইরানের ড্রোন ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলার জবাব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ক্যামেরন বলেন, তিনি আশা করছেন ইসরায়েল এমনভাবে প্রতিশোধ নেবে যাতে উত্তেজনা খুব না বাড়ে।

ইসরায়েলে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ক্যামেরন বলেন, ‘এটা পরিষ্কার যে ইসরায়েলিরা পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আমরা আশা করি তারা এমনভাবে এটি করবে যা উত্তেজনা বাড়াবে না।’

তিনি বলেন, ব্রিটেন ইরানের বিরুদ্ধে সমন্বিত নিষেধাজ্ঞা দেখতে চায়। জি-সেভেনের পক্ষ থেকে তাদের একটি স্পষ্ট দ্ব্যর্থহীন বার্তা দিতে হবে।

গত ১ এপ্রিল দামেস্কে ইরানের একটি কূটনৈতিক ভবনে ইসরায়েল হামলা করে। এর প্রতিশোধ হিসেবে গত ১৩ এপ্রিল প্রথমবারের মতো সরাসরি ইসরায়েলে হামলা চালায় ইরান। ওই দিন ইসরায়েলের সামরিক বাহিনীর বিভিন্ন স্থাপনা ও ঘাঁটি লক্ষ্য করে শত শত ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরানের সামরিক বাহিনী।

ইরানের এই হামলার ঘটনায় মধ্যপ্রাচ্যে তুমুল উত্তেজনা তৈরি হয়েছে। ইসরায়েল বলেছে, তারা ইরানে পাল্টা হামলা করবে। হামলার বিভিন্ন বিকল্প নিয়ে আলোচনা করতে বুধবার ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা বৈঠক করছে।

এদিকে ইসরায়েলের যেকোনও ধরনের হামলা মোকাবিলায় ইরানের সামরিক বাহিনী প্রস্তুত রয়েছে বলে জানিয়েছে তেহরান। দেশটির বিমানবাহিনী বলেছে, ইসরায়েলের যেকোনও পদক্ষেপ মোকাবিলায় তারা প্রস্তুত রয়েছে। 

বুধবার ইরানের সশস্ত্র দিবস উপলক্ষ্যে তেহরানে এক সামরিক প্যারেডে অংশ নিয়ে প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেছেন, আমাদের মাটিতে ইহুদিবাদী ইসরায়েলের যে কোনও ধরনের হামলার কঠোর জবাব দেওয়া হবে। সূত্র: আল জাজিরা


মন্তব্য