ভারতের লোকসভা নির্বাচন শুরু, প্রথম দফায় ২১ রাজ্য ১০২ কেন্দ্রে ভোটগ্রহণ

ভারতে
  © ফাইল ছবি

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ শুক্রবার (১৯ এপ্রিল) স্থানীয় সময় সকাল সাতটায় শুরু হয় ভোটাভুটি। ভোটগ্রহণ চলবে বিকাল পাঁচটা পর্যন্ত।

সাত দফা ভোটপর্বের প্রথম দফায় শুক্রবার দেশের ১৭টি রাজ্য ও চারটি কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ভোট হচ্ছে ১০২টি আসনে। একইসঙ্গে, শুক্রবার অরুণাচল প্রদেশ রাজ্যের বিধানসভার ৬০টি এবং সিকিমের ৩২টি আসনে ভোট হচ্ছে।

পশ্চিমবঙ্গের তিনটি আসনেও চলছে ভোটাভুটি। এই আসনগুলো হলো– কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি। পশ্চিমবঙ্গের শাসক তৃণমূল কংগ্রেসের সঙ্গে কেন্দ্রের শাসক ভারতীয় জনতা পার্টির (বিজেপি) মূল লড়াই হচ্ছে এই তিন কেন্দ্রে।

সাম্প্রতিক জনমত জরিপগুলো বলছে, মোদির বিজেপি ও এর মিত্ররা তৃতীয়বারের মতো নির্বাচনে জয়ী হবে। লোকসভার সবচেয়ে বড় দলের নেতা বা জোটের নেতা সাধারণত প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন। প্রধানমন্ত্রী তার মন্ত্রিসভা গঠন করেন, যারা সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্বে থাকেন।

২০১৯ সালের নির্বাচনে বিজেপি একাই আসন পেয়েছিল ৩০৩টি। আর বিজেপির জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) পেয়েছিল ৩৫২টি আসন।

এবারের নির্বাচনে অন্যতম চ্যালেঞ্জ বৃহত্তম বিরোধী দল কংগ্রেস নেতৃত্বাধীন জোটের পক্ষ থেকে। ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স (ইনডিয়া) জোটে এরই মধ্যে ২৪টির বেশি রাজনৈতিক দল যোগ দিয়েছে। এই জোটের শীর্ষ নেতাদের মধ্যে আছেন কংগ্রেস প্রেসিডেন্ট মল্লিকার্জুন খাড়গে এবং দুই ভাই-বোন রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী।

বর্তমানে কারাবন্দি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের দল আম আদমি পার্টিও (আপ) এ জোটে আছে। সঙ্গে আছে তৃণমূল কংগ্রেসের মতো আরও কিছু শক্তিশালী আঞ্চলিক রাজনৈতিক দল।

উল্লেখ্য, ২০১৯ সালের সর্বশেষ লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে তৃণমূল কংগ্রেস জিতেছিল ২২, বিজেপি ১৮ এবং কংগ্রেস ২টি আসনে। বামফ্রন্ট ছিল শূন্য। এবার পশ্চিমবঙ্গে ভোট দেবেন ৭ কোটি ৬৯ লাখ ভোটার।

দেশটিতে নিবন্ধিত ভোটার প্রায় ৯৭ কোটি। এবারের লোকসভা নির্বাচনে সাত দফায় ৫৪৩ আসনে হবে ভোটাভুটি। আগামী ৪ জুন হবে ফল ঘোষণা।


মন্তব্য


সর্বশেষ সংবাদ