সমালোচিত বিল পাস; অভিবাসনপ্রত্যাশীদের রুয়ান্ডা পাঠাচ্ছে ব্রিটিশ সরকার

অভিবাসী
  © ফাইল ছবি

অভিবাসনের চাপে দিশেহারা যুক্তরাজ্যের পার্লামেন্টে এক নতুন বিল পাস হয়েছে। বিলটি নিয়ে বিভিন্ন মহলে সমালোচনা হচ্ছে। অভিবাসনপ্রত্যাশীদের রুয়ান্ডা পাঠানোর বিষয়ে বিল পাস করেছে যুক্তরাজ্য। গতকাল সোমবার (২২ এপ্রিল) স্থানীয় সময় রাতে পার্লামেন্টে এই সমালোচিত রুয়ান্ডা বিলটি পাস হয়। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। এছাড়া রয়টার্স, আল জাজিরার প্রতিবেদনেও একই তথ্য জানানো হয়েছে।

এর আগে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক জানান, ১০ থেকে ১২ সপ্তাহের মধ্যেই যুক্তরাজ্যে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী প্রথম ফ্লাইট আফ্রিকার দেশ রুয়ান্ডায় পৌঁছাতে পারে। সোমবার ডাউনিং স্ট্রিটে আয়োজিত সংবাদ সম্মেলনে বিতর্কিত রুয়ান্ডা বিল প্রসঙ্গে সুনাক বলেন, ‘যথেষ্ট হয়েছে, আর দেরি করা হবে না। অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে ফ্লাইটগুলো রুয়ান্ডায় যাচ্ছে। সামনে একাধিক ফ্লাইট চালু করা হবে।’

গত কয়েক বছর বিপুলসংখ্যক অভিবাসনপ্রত্যাশী ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে ছোট নৌকায় করে ফ্রান্স থেকে ইংল্যান্ডে আসতে শুরু করে। তাদের অনুপ্রবেশ ঠেকাতেই আইন পাসের উদ্দেশ্যে পার্লামেন্টে রুয়ান্ডা বিল উত্থাপন ও পাস করা হয়। 

যুক্তরাজ্যে এ বছরের শেষ দিকে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর আগেই ঋষি সুনাক রুয়ান্ডা বিলটিকে ভোটারদের কাছে নিজ দল কনজারভেটিভ পার্টির মূল এজেন্ডায় পরিণত করেছেন। 

যুক্তরাজ্য এরইমধ্য়ে রুয়ান্ডাকে বড় অঙ্কের অর্থ দিয়েছে। এই নিয়ম চালু হলে অভিবাসনপ্রত্যাশীরা আর যুক্তরাজ্যে ভিড় জমাবে না বলে দাবি সংশ্লিষ্টদের। তবে সমালোচকরা বলছেন, অভিবাসনপ্রত্যাশীদের রুয়ান্ডায় পাঠানোর পরিকল্পনা অমানবিক। তা ছাড়া, পূর্ব আফ্রিকার এই দেশটি বসবাসের জন্য নিরাপদ নয়।


মন্তব্য