ট্রাক চালিয়ে তামিলনাড়ু থেকে বাংলাদেশ; হাজার কিলোমিটার পাড়ি দিয়েছেন অন্নপুরানি

নারী ড্রাইভার
  © সংগৃহীত

বেনাপোল স্থলবন্দরের ইতিহাসে এই প্রথমবারের মতো ভারত থেকে পণ্যবোঝাই ট্রাক চালিয়ে বাংলাদেশে এসেছে এক নারী ট্রাকচালক। রোববার (২১ এপ্রিল) দুপুরে ভারতের পেট্রাপোল বন্দর পেরিয়ে বাংলাদেশে প্রবেশ করেন তিনি। বাংলাদেশে প্রবেশের পর তাকে একনজর দেখতে উৎসুক মানুষের ভিড় জমে বেনাপোল বন্দরের ১নং শেডে।

জানা গেছে, নারী ওই ট্রাকচালকের নাম অন্নপুরানি রাজকুমার। ট্রাক চালিয়ে ৪০ বছর বয়সী এই নারী পাড়ি দিয়েছেন প্রায় এক হাজার কিলোমিটার। তুলা নিয়ে তামিলনাড়ুর বিশাখাপত্তনম থেকে গত শনিবার পৌঁছেছেন বাংলাদেশ লাগোয়া পশ্চিমবঙ্গের পেট্রাপোল সীমান্তে। ভারতের প্রথম নারী ট্রাকচালক হিসেবে পরদিন রোববার সীমান্ত পেরিয়ে বাংলাদেশে প্রবেশ করেছেন অন্নপুরানি।

এই দূরত্ব পাড়ি দিতে অন্নপুরানির ১০ দিন সময় লেগেছে। এ সময় নানা প্রতিবন্ধকতার মুখে পড়েছেন এই নারী। যেমন তামিল ছাড়া অন্য কোনো ভাষায় কথা বলতে পারেন না তিনি। তাঁর সহকারী কিছুটা হিন্দি জানেন। তাঁর সহায়তা নিয়ে যোগাযোগের কাজটা চালিয়েছেন অন্নপুরানি।

সমস্যা আরও ছিল। পেট্রাপোল স্থলবন্দর কর্তৃপক্ষের ব্যবস্থাপক কমলেশ সাইনি বলেন, ভারতের জাতীয় মহাসড়কে নারীদের জন্য কোনো বিশ্রামাগার ছিল না। তবে অন্নপুরানির ভাগ্যটা ছিল সুপ্রসন্ন। রাত কাটানোর জন্য কয়েকটি হোটেল পেয়েছিলেন তিনি। সেখানে তাঁর ট্রাকটি রাখারও সুযোগ করে দেওয়া হয়েছিল।

বাংলাদেশে মাল খালাসের পর রোববার রাতেই আবার তামিলনাড়ুর উদ্দেশে রওনা দিয়েছে অন্নপুরানি। কমলেশ সাইনি বলেন, অন্নপুরানির ট্রাক থেকে তুলা দ্রুত খালাসের জন্য বাংলাদেশ কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানানো হয়েছিল। বাংলাদেশও বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়েছিল। অন্নপুরানির ট্রাক থেকে মাল দ্রুত খালাস করা হয়েছে। সাধারণত এ কাজের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়।

বন্দর কর্মকর্তা কমলেশ সাইনি আরও বলেন, ‘অন্নপুরানি বাংলাদেশ থেকে ফেরার পর তাঁকে আমরা নারীদের একটি হোস্টেলে রেখেছিলাম। সেখানে আলাদা শৌচাগারের ব্যবস্থা আছে। আমরা এখন নারীদের জন্যও সুযোগ-সুবিধা বাড়াচ্ছি।’


মন্তব্য