পশ্চিমবঙ্গে তাপমাত্রা ৪৫.৮ ডিগ্রি

আন্তর্জাতিক
  © সংগৃৃহীত

ভারতের পশ্চিমবঙ্গের তাপমাত্রা মরুভূমির তাপকেও হার মানিয়েছে। শনিবার ভারতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পশ্চিমবঙ্গের কলাইকুন্ডায়। এলাকাটিতে দুপুরে তাপমাত্রা উঠেছিল ৪৫.৮ ডিগ্রি সেলসিয়াসে। খবর আনন্দবাজারের।

পশ্চিমবঙ্গের আলিপুর আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পশ্চিম মেদিনীপুরের কলাইকুন্ডায় শনিবার দিনের তাপমাত্রা রেকর্ড হয়েছে সর্বোচ্চ ৪৫.৮ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৯ ডিগ্রি সেলসিয়াস বেশি।

দিল্লির কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর মৌসম ভবনের হাতে শনিবার রাত পর্যন্ত তাপমাত্রার সর্বোচ্চ রেকর্ড ছিল অন্ধ্রপ্রদেশের নান্দিয়াল। নান্দিয়ালে সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪৪.৯ ডিগ্রি সেলসিয়াস। আলিপুরের তথ্য পেয়ে পরে তাপমাত্রার রেকর্ড পাল্টাতে বাধ্য হয় দিল্লির মৌসম ভবন। মধ্যরাতে গিয়ে কলাইকুন্ডাকেই এক নম্বরে তুলে দিল্লি।

আলিপুর আবহাওয়া অধিদপ্তরের তথ্য মতে, কলাইকুন্ডার পরই রাজ্যে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে পানাগড়ে। শনিবার দুপুরে সেখানে তাপমাত্রা ছিল ৪৪.৬ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া মেদিনীপুরে ৪৩.৫ ডিগ্রি, ব্যারাকপুর ও ঝাড়গ্রামে ৪৩ ডিগ্রি এবং শ্রীনিকেতন, কৃষ্ণনগর, ক্যানিং, আসানসোল, পুরুলিয়ায় তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪২ ডিগ্রি সেলসিয়াস। কলকাতায়ও তাপমাত্রা ছিল ৪১.১ ডিগ্রি সেলসিয়াস।

সব মিলিয়ে পশ্চিমবঙ্গের বেশির ভাগ অঞ্চলে বইছে তীব্র তাপপ্রবাহ। এরইমধ্যে রাজ্যজুড়ে হিট অ্যালার্ট চলছে। যদিও দার্জিলিংয়ে ২০.৮ ডিগ্রি এবং কালিম্পংয়ে ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ধরা পড়েছে।


মন্তব্য