এবার ইসরায়েলবিরোধী বিক্ষোভকারীদের বহিষ্কার করছে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়

বিক্ষোভ
  © বিজনেস টুডে

গত কয়েকদিন ধরে ইসরায়েলবিরোধী বিক্ষোভ করছে যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এই বিক্ষোভ দমনে ব্যাপক ধরপাকড় ও নির্যাতন করে দেশটির পুলিশ। এবার ইসরায়েলবিরোধী বিক্ষোভরত শিক্ষার্থীদের বহিষ্কার করতে শুরু করেছে নিউইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তারা জানিয়েছে, ক্যাম্পাস ছাড়তে সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল শিক্ষার্থীদের, কিন্তু ক্যাম্পাস না ছাড়ায় ওই সব শিক্ষার্থীদের বহিষ্কার করা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, প্রায় দুই সপ্তাহ আগে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকেই শুরু হয়েছিল ইসরায়েলবিরোধী বিক্ষোভ। পরে তা আমেরিকার অন্যান্য বিশ্ববিদ্যালয়েও ছড়িয়ে পড়ে। অনেক শিক্ষার্থী ক্যাম্পাসেই তাঁবু খাটিয়ে বিক্ষোভ করতে শুরু করে।

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিক্ষোভ বন্ধ করতে ও তাঁবু সরিয়ে নিতে গতকাল সোমবার পর্যন্ত বিক্ষোভকারীদের সময় দিয়েছিল। কিন্তু কর্তৃপক্ষের নির্দেশ না মেনে বিক্ষোভ অব্যাহত রাখে শিক্ষার্থীরা। এর পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদের বহিষ্কার করার কথা জানাল কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এদিকে টেক্সাস অঙ্গরাজ্যের অস্টিনে ইউনিভার্সিটি অব টেক্সাসের ক্যাম্পাসে বিক্ষোভরত শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ করেছে পুলিশ। আটকও করেছে কয়েকজনকে। ইউনিভার্সিটি অব টেক্সাস বলেছে, ‘শিক্ষার্থীদর তাঁবু সরিয়ে নিতে বলা হলেও তারা তা মানেনি।

জর্জ লোব নামের এক আইনজীবী বিবিসিকে বলেন, ‘অস্টিন ক্যাম্পাস অন্তত ৫০ জনকে আটক করেছে পুলিশ।’ তবে এ বিষয়ে বিবিসির কাছে মন্তব্য করতে রাজি হয়নি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও পুলিশ।

অন্যদিকে কলাম্বিয়া ইউনিভার্সিটর সমালোচনা করেছে নিউইয়র্কের আরেক বিশ্ববিদ্যালয় আইভি লিগ বিশ্ববিদ্যালয়। তারা বলেছে, বিক্ষোভ দমাতে না পারলে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় প্রশাসনের পদত্যাগ করা উচিত।

গত শনিবার থেকে বিশ্বসেরা বিশ্ববিদ্যালয় হার্ভার্ড ইউনিভার্সিটর ক্যাম্পাসেও বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। প্রথমবারের মতো হার্ভার্ড ক্যাম্পাসে সেখানে ফিলিস্তিনি পতাকা নিয়ে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। কারা অবিলম্বে ফিলিস্তিনে ইসরায়েলি হামলা বন্ধ কারার দাবি জানিয়েছে।

নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, বিক্ষোভের লাগাম টানতে মার্কিন পুলিশ এখন পর্যন্ত ৭০০ জনেরও বেশি শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে। 

গত ছয় মাস ধরে ফিলিস্তিনের গাজায় যুদ্ধ চালাচ্ছে ইসরায়েল। ইসরায়েলের এ যুদ্ধে হোয়াইট হাউসের অকুণ্ঠ সমর্থনের বিরুদ্ধে এবং গাজায় ইসরায়েলি হামলা বন্ধের দাবিতে বিক্ষোভ করতে শুরু করে আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এরপর তা ক্রমশ বিস্তৃত হতে থাকে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান বলেছে, ষাটের দশকের শেষের দিকে ভিয়েতনামে আমেরিকার আগ্রাসনবিরোধী ছাত্র বিক্ষোভের পর সম্ভবত সবচেয়ে বড় ছাত্র আন্দোলন হচ্ছে এবার।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন জানিয়েছে, শিক্ষার্থীরা তাদের বিক্ষোভ–আন্দোলন থেকে পিছু হটতে নারাজ। অব্যাহত গ্রেপ্তার অভিযানের পরেও বিক্ষোভ দমাতে পারছে না মার্কিন পুলিশ। বিক্ষোভকারীরা তাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছে। তাঁদের দাবি, অবিলম্বে গাজায় ইসরায়েলি আগ্রাসন বন্ধ করতে হবে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ