উত্তর গাজা এখন পুরোপুরি দুর্ভিক্ষের কবলে: জাতিসঙ্ঘ

গাজা
  © ফাইল ছবি

গত ছয় মাসের অধিক সময় ধরে ফিলিস্তিনের অধিকৃত গাজায় নির্বিচারে বোমা হামলা চালিয়ে যাচ্ছে দখলদার ইসরায়েলি বাহিনী। সেইসঙ্গে স্থল হামলা ও গণহত্যাও চালাচ্ছে দেশটি। তাদের অব্যাহত হামলায় উত্তর গাজায় এখন ‘সম্পূর্ণভাবে দুর্ভিক্ষ’ বিরাজ করছে বলে সতর্ক করেছেন জাতিসঙ্ঘের খাদ্য সংস্থার প্রধান।

আজ শনিবার (৪ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের (ডব্লিউএফপি) নির্বাহী পরিচালক সিন্ডি ম্যাককেইন বলেছেন, উত্তর গাজা এখন ‘সম্পূর্ণ দুর্ভিক্ষের’ কবলে পড়েছে।

ম্যাককেইন মার্কিন টেলিভিশন নেটওয়ার্ক এনবিসি-এর মিট দ্য প্রেসকে একটি সাক্ষাৎকারে বলেছেন, ‘এটি ভয়াবহ’। সাক্ষাৎকারটি রোববার প্রচার হবে।

অ্যাসোসিয়েটেড প্রেস নিউজ এজেন্সি অনুসারে ম্যাককেইন সাক্ষাৎকারে বলেছিলেন, ‘উত্তরে দুর্ভিক্ষ পুরোপুরি বিরাজ করছে এবং এটি দক্ষিণের দিকে এগিয়ে যাচ্ছে।’

এদিকে ফিলিস্তিনি স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, আন্তর্জাতিক আদালতের একটি অস্থায়ী রায়কে লঙ্ঘন করে ইসরাইল গাজা উপত্যকায় হামলা অব্যাহত রেখেছে। ৭ অক্টোবর থেকে শুরু হওয়া এ হামলায় কমপক্ষে ৩৪ হাজার ৬৫৪ ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের বেশিরভাগই নারী ও শিশু। আহত হয়েছে আরো প্রায় ৭৭ হাজার ৯০৮ জন।

গাজার উপর ইসরাইলি এ আগ্রাসনের কারণে খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সঙ্কটের মধ্যে ভূখণ্ডের প্রায় ৮৫ শতাংশ জনসংখ্যাকে অভ্যন্তরীণ বাস্তুচ্যুতির দিকে ঠেলে দিয়েছে। জাতিসঙ্ঘের মতে, এ হামলায় ছিটমহলের ৬০ শতাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

সূত্র : আল-জাজিরা


মন্তব্য