ইসরায়েলে বন্ধ হয়ে গেলো আল জাজিরার সম্প্রচার

আল জাজিরা
  © ফাইল ছবি

অবশেষে সকল জল্পনা শেষে ইসরাইলে বন্ধ হয়ে গেল কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরার সম্প্রচার। দেশটির যোগাযোগমন্ত্রী শ্লোমো কারহি এক্স-এ এক পোস্টে জানিয়েছেন, তিনি আল-জাজিরা বন্ধের আদেশে স্বাক্ষর করেছেন, যা অবিলম্বে কার্যকর হবে।

আজ রবিবার (৫ মে) আল জাজিরা বন্ধের ব্যাপারে একমত হয়েছেন দেশটির মন্ত্রিসভার সদস্যরা। দেশটির সংবাদপত্র হারেৎজের খবরে বলা হয়েছে, আল-জাজিরা বন্ধের পক্ষে সর্বসম্মতিক্রমে ভোট দিয়েছে ইসরাইলি সরকার।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মন্ত্রিসভা দেশটিতে আল-জাজিরার কার্যক্রম বন্ধ করার জন্য সর্বসম্মতিক্রমে ভোট দিয়েছে। 

গাজার বিরুদ্ধে যুদ্ধের সময় জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে বিবেচিত বিদেশি সম্প্রচারকদের ইসরাইলে সাময়িকভাবে বন্ধ করার অনুমতি দিয়ে ইসরাইলের সংসদ একটি আইন পাস করার পরে মন্ত্রিসভায় এই ভোট অনুষ্ঠিত হয়।

এদিকে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আল-জাজিরাকে 'উস্কানিমূলক গণমাধ্যম' বলে আখ্যায়িত করেছেন। তিনি বলেন, ইসরাইলে উস্কানিমূলক কোনো চ্যানেলের স্থান নেই। 

গত ৭ অক্টোবরে থেকে ফিলিস্তিনের গাজায় ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়ে যাচ্ছে দখলদার ইসরায়েল। তাদের নৃশংস ও বর্বর হামলায় এখন পর্যন্ত ৩৪ হাজার ৬৮৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত ছাড়িয়েছে ৭৮ হাজার। এছাড়া গাজার অর্ধেকের বেশি বাড়িঘর পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। এদিকে প্রথম থেকেই ইসরায়েলের এই বর্বরতার খবর বিশ্ববাসীর কাছে তুলে ধরছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। সরাসরি খবর প্রকাশ করে যাচ্ছে এই সংবাদমাধ্যমটি। তবে আল জাজিরা ইসরায়েলের ব্যাপারে মিথ্যাচার করছে অভিযোগ তুলে দেশটিতে সম্প্রচার বন্ধ করার বিষয়ে প্রস্তাব উত্থাপন করা হয়। এবার তা পুরোপুরি বন্ধ করা হলো।


মন্তব্য