বাংলাদেশে সরাসরি ফ্লাইট চালু করবে বিদেশি দুই এয়ারলাইনস

আন্তর্জাতিক
  © সংগৃৃহীত

বিদেশি দুই এয়ারলাইনস বাংলাদেশে সরাসরি ফ্লাইট পরিচালনা করবে। চলতি মাস থেকেই তারা ফ্লাইট পরিচালনা শুরু করবে। এরই মধ্যে এই দুই বিদেশি এয়ারলাইনসের ফ্লাইট পরিচালনার প্রস্তুতি প্রায় শেষের দিকে বলে জানিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

ঢাকা থেকে ফ্লাইট পরিচালনা শুরু করতে যাওয়া এয়ারলাইনস দুটি হলো— ইথিওপিয়ান এয়ারলাইনস এবং এয়ার চায়না।

ফ্লাইট চালুর বিষয়ে জানতে চাইলে বেবিচক সদস্য (পরিচালনা ও পরিকল্পনা) এয়ার কমডোর এ এফ এম আতিকুজ্জামান বলেছেন, আমাদের যা করার প্রয়োজনীয় কাগজপত্র আমরা দিয়ে দিয়েছি। এখন এয়ারলাইনস অপারেটর তাদের সুবিধা মতো প্রোগ্রাম ঘোষণা করবে। তবে কবে নাগাদ ফ্লাইট চালু হতে পারে সেটা আমরা বলতে পারবো না।

বেবিচক সূত্রে জানা যায়, মে মাসের তৃতীয় সপ্তাহে আদ্দিস আবাবা থেকে ঢাকার মধ্যে ফ্লাইট চালু করার পরিকল্পনা করেছে। প্রাথমিকভাবে সপ্তাহে পাঁচটি ফ্লাইট পরিচালনা করবে। আফ্রিকার বিস্তৃত নেটওয়ার্কের জন্য পরিচিত এয়ারলাইনসটি তার বোয়িং ড্রিমলাইনার ৭৮৭ উড়োজাহাজ দিয়ে ঢাকায় প্রতিদিন ফ্লাইট পরিচালনা করতে চায়, যা প্রবাসী বাংলাদেশিদের আদ্দিস আবাবা থেকে ইউরোপ ও উত্তর আমেরিকার প্রধান শহরগুলোর সঙ্গে সংযুক্ত করবে।

২০২৩ সালের ডিসেম্বরে সৌদি আরবের রিয়াদে কূটনৈতিক আলোচনার পর ইথিওপিয়া ও বাংলাদেশের মধ্যে বিমান চলাচল চুক্তি সই হয়। ১৪৭টি বিমান নিয়ে ইথিওপিয়ান এয়ারলাইনস আফ্রিকার বৃহত্তম বিমান সংস্থা এবং পরিষেবা প্রদানকারী দেশগুলোর মধ্যে বিশ্বের চতুর্থ বৃহত্তম বিমান সংস্থা।

এদিকে চীন ও বাংলাদেশের মধ্যে ক্রমবর্ধমান যোগাযোগের পরিপ্রেক্ষিতে এয়ার চায়না ঢাকা-বেইজিং-ঢাকা রুটে সপ্তাহে দুটি ফ্লাইট চালু করবে বলে জানা গেছে।


মন্তব্য