রাফায় হামলার বিষয়ে বাইডেনের সঙ্গে একমত নন ক্যামেরন

রাফাহ
  © ফাইল ছবি

গত বছরের ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের অধিকৃত গাজায় নৃশংস হামলা চালিয়ে যাচ্ছে দখলদার ইসরায়েল। ৭ মাসের অধিক সময় ধরে চলা এ হামলায় ৩৫ হাজারের অধিক ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। যাদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। এতো বড় গণহত্যার পরেও নির্লজ্জভাবে ইসরায়েলকে সমর্থন করে যাচ্ছে পশ্চিমা দেশগুলো। যদিও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ফিলিস্তিনের রাফায় হামলা চালালে অস্ত্র সরবরাহ বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছে নেতানিয়াহুকে। তবে বাইডেনের হুমকির তোয়াক্কা না করে রাফায় হামলা চালিয়েছে নেতানিয়াহু। 

এদিকে রাফায় ইসরাইলের হামলা বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে দ্বিমত করেছেন যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব ক্যামেরন।

তিনি বলেন, ‘মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক সাক্ষাৎকারে বলেছেন, ইসরাইল রাফায় অভিযান চালালে অস্ত্র সরবরাহ বন্ধ করে দেবেন। তবে আমি তার সাথে একমত নই। আমি মনে করি, ইসরাইলে অস্ত্র সরবরাহ বন্ধ করা বুদ্ধিমানের কাজ নয়।’

তিনি বলেন, রাফায় ইসরাইল হামলা শুরু করেছে। এটি উদ্বেগের বিষয়। কিন্তু তাই বলে তাদের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করা যায় না।

ক্যামেরন বলেন, ‘শেষবার যখন আমাকে এই বিষয়ে নির্দেশ দেয়া হয়েছিল, আমি তা পালন করিনি। এর কয়দিন পরেই ইরান তাদের উপর হামলা করে। আমি মনে করি, ওই নির্দেশটা ছিল ভুল। অবশ্য ইরানের হামলায় ইসরাইলে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।’

তিনি আরো বলেন, আজ যদি আমরা অস্ত্র রফতানির বিষয়ে দৃষ্টিভঙ্গি পরিবর্তন করি, তবে হামাস শক্তিশালী হয়ে পড়বে। এদিকে বন্দীবিনিময় চুক্তির সম্ভাবনাও কমে আসবে।

সূত্র : মিডল ইস্ট আই


মন্তব্য