বহুভাষী সৌদি নারীরা স্বাগত জানাবেন হজযাত্রীদের

আন্তর্জাতিক
  © সংগৃৃহীত

সৌদি আরব এবারের হজ মৌসুমে একটি নতুন ব্যবস্থা সংযোজন করেছে। এই ব্যবস্থায় মদিনায় অবস্থিত প্রিন্স মোহম্মদ বিন আবদুল আজিজ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে হজযাত্রীদের স্বাগত জানাবেন দেশটির নারীরা। শুধু তাই নয়, বিভিন্ন দেশের ও ভাষাভাষী তীর্থযাত্রীদের স্বাগত জানাতে বেশ কয়েকটি ভাষা ব্যবহারে দক্ষ করে তোলা হয়েছে এসব নারীকে। 

গালফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, হজযাত্রীদের স্বাগত জানাতে বিমানবন্দরে সৌদি নারীদের প্রশিক্ষণ নেওয়ার একটি ভিডিও ক্লিপ দেশটির সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে গেছে। ভিডিও ক্লিপে দেখা গেছে—বিমানবন্দরের ভেতরে কয়েক সৌদি নারী ইংরেজি, ফরাসি, তুর্কি এবং ইন্দোনেশিয়ান সহ বিভিন্ন ভাষায় স্বাগত জানানোর উক্তিগুলো ব্যবহারের অনুশীলন করছেন। 

আরও দেখা যায়, বিমানবন্দরে প্রশিক্ষিত নারীদের উপস্থিতিকে খুবই ইতিবাচক বিষয় হিসেবে প্রশংসা করেছেন মদিনার আমির সালমান বিন সুলতান। সম্প্রতি তিনি হজযাত্রীদের অভ্যর্থনা জানানোর জন্য কর্তৃপক্ষের প্রস্তুতি দেখতে মদিনার বিমানবন্দর পরিদর্শন করতে গিয়েছিলেন। 

গত ১৪ মে একটি সৌদি সংবাদমাধ্যমের অ্যাক্স অ্যাকাউন্ট থেকে ভিডিওটি শেয়ার দেওয়া হলে তা অসংখ্য মানুষের দৃষ্টি আকর্ষণ করে। বড় ধরনের সংস্কারের অংশ হিসেবে বর্তমানে সৌদি আরবের বিভিন্ন সেক্টরে নারীদের অংশগ্রহণ বাড়ছে। সম্প্রতি দেশটিতে নারীদের গাড়ি চালানোরও অনুমতি দেওয়া হয়েছে। 

উল্লেখ্য, এবারের হজ মৌসুমের জন্য তীর্থযাত্রীদের নিয়ে প্রথম ফ্লাইটটি গত ১০ মে সৌদি আরবে প্রবেশ করেছে। হজকে ঘিরে বর্তমানে দেশটিতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা সচল করা হয়েছে। নিরাপত্তার জন্য মোতায়েন করা হয়েছে বিপুলসংখ্যক কর্মীকে। আছেন বিপুলসংখ্যক স্বাস্থ্যকর্মী এবং স্বেচ্ছাসেবীও।


মন্তব্য