ইরানের প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে বিশ্বনেতাদের শোক

ইরান
  © ফাইল ছবি

মর্মান্তিক এক হেলিকপ্টার দুর্ঘটনায় মারা গেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। আজ সোমবার (২০ মে) সকালে ইরান সরকার আনুষ্ঠানিকভাবে ইব্রাহিম রাইসি ও আমির আবদুল্লাহিয়ানের নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করে। তার আগে, গতকাল রবিবার সন্ধ্যার দিকে এ দুর্ঘটনা ঘটে। ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলে পাহাড়ি এলাকায় বৈরী আবহাওয়ার মধ্যে অবতরণের সময় আছড়ে পড়ে হেলিকপ্টারটি। ওই হেলিকপ্টারে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান, পূর্ব আজারবাইজান প্রদেশের গভর্নর মালেক রহমাতি, তাবরিজের জুমার নামাজের খতিব হোজ্জাতোলেস্লাম আল হাশেম এবং আরও কয়েকজন আরোহী ছিলেন।

ইব্রাহিম রাইসির মৃত্যুতে ইরানে শোকের ছায়া নেমে এসেছে। দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খমেনি রায়িসির আত্মার মাগফিরাত কামনা করেছেন। এছাড়া রায়িসির মৃত্যুতে সমবেদনা জানাচ্ছেন বিশ্বনেতারাও।

ইব্রাহিম রায়িসির মৃত্যুতে সমবেদনা জানিয়েছেন প্রতিবেশি দেশ পাকিস্তান। পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ বলেছেন, রাইসির মৃত্যুতে তার দেশ একদিনের শোক পালন করবে। সেইসঙ্গে রাইসি ও তার সঙ্গীদের সম্মানে জাতীয় পতাকা পতাকা অর্ধনমিত থাকবে।

এক এক্স বার্তায় শাহবাজ শরীফ রাইসি এবং আমিরাবদুল্লাহিয়ানকে "পাকিস্তানের ভালো বন্ধু" বলে অভিহিত করেছেন এবং "এই ভয়াবহ ক্ষতির জন্য ইরানি জাতির প্রতি গভীর সমবেদনা ও সহানুভূতি" জানিয়েছেন।

"মহান ইরানী জাতি ঐতিহ্যগত সাহসের সাথে এই ট্র্যাজেডি কাটিয়ে উঠবে," তিনি যোগ করেছেন।

ইরাকের প্রেসিডেন্ট মোহাম্মদ শিয়া আল-সুদানী রাইসির মৃত্যুর পর ইরানি জনগণের সাথে একাত্মতা প্রকাশ করেছেন।

তিনি একটি বিবৃতিতে বলেছেন, “আমরা দুর্ভাগ্যজনক বিমান দুর্ঘটনার ঘটনায় ইসলামী প্রজাতন্ত্র ইরানের রাষ্ট্রপতি ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান এবং তাদের সঙ্গীদের মৃত্যুর দুঃখজনক সংবাদ পেয়েছি।

“আমরা ইসলামী প্রজাতন্ত্রের সর্বোচ্চ নেতা আলী খামেনি এবং ইরানের জাতি, এর সরকার ও জনগণের প্রতি আমাদের আন্তরিক সমবেদনা ও সহানুভূতি জানাই। আমরা এই বেদনাদায়ক ট্র্যাজেডিতে ভ্রাতৃপ্রতিম ইরানি জনগণ এবং ইসলামী প্রজাতন্ত্রের কর্মকর্তাদের সাথে আমাদের সংহতি প্রকাশ করছি।”

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি প্রেসিডেন্ট রাইসি এবং ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবুল্লাহিয়ানের মৃত্যুর পর ইরানের প্রতি "আন্তরিক সমবেদনা" জানিয়েছেন।

এক এক্স বার্তায় কাতারের আমির লিখেছেন, তিনি হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত সকলের জন্য ঈশ্বরের "রহমত ও ক্ষমা" প্রার্থনা করছি।

শেখ তামিম নিহতদের পরিবারের জন্য "ধৈর্য ও সান্ত্বনা" কামনা করেছেন।

তিনি আরো বলেন, আমরা আল্লাহর জন্য এবং আমরা তাঁর কাছেই ফিরে যাব।

হুথি নেতা রাইসির পরিবারের ধৈর্য, সান্ত্বনা কামনা করেছেন। এক এক্স বার্তায় ইয়েমেনের হুথি বিপ্লবী কমিটির প্রধান মোহাম্মদ আলি আল-হুথি বলেছেন, “ইরানী জনগণ, ইরানের নেতৃত্ব এবং প্রেসিডেন্ট রাইসির পরিবার এবং তাদের সঙ্গীদের শাহাদাতের সাথে থাকা প্রতিনিধি দলের প্রতি আমাদের গভীর সমবেদনা।

“আমরা তাদের পরিবারকে ধৈর্য ও সান্ত্বনা দেওয়ার জন্য ঈশ্বরের কাছে প্রার্থনা করি। নিশ্চয়ই আমরা আল্লাহরই এবং আমরা তাঁরই কাছে ফিরে যাব। ইরানের জনগণ ঈশ্বরের ইচ্ছায় তাদের জনগণের অনুগত নেতাদের প্রতি আনুগত্য বজায় রাখবে,” তিনি যোগ করেন।

প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে আন্তরিক সমবেদনা জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইউরোপীয় কাউন্সিলের সভাপতি চার্লস মিশেল এক এক্স বার্তায় বলেছেন, “ইইউ হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহিয়ানের মৃত্যুতে, সেইসাথে তাদের প্রতিনিধিদল এবং ক্রুদের অন্যান্য সদস্যদের জন্য আন্তরিক শোক প্রকাশ করে।" এছাড়া তাদের পরিবারের প্রতিও সমবেদনা জানিয়েছেন তিনি।

রাইসি ও আমির আব্দুল্লাহিয়ানের মৃত্যুতে গভীরভাবে শোকাহত হয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। ইব্রাহিম রাইসির একটি ছবি শেয়ার করে এক্স বার্তায় লিখেছেন, “প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান এবং ইসলামি প্রজাতন্ত্র ইরানের আরও কয়েকজন কর্মকর্তার মর্মান্তিক মৃত্যুতে আমি গভীরভাবে শোকাহত।

“গত নভেম্বরে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে প্রেসিডেন্ট রাইসির সাথে সাক্ষাতের সম্মান পেয়েছিলাম। তিনি তার জনগণের কল্যাণ এবং তার জাতির মর্যাদার গভীর উদাহরণ দিয়েছেন, যা ইসলামের নীতিতে নিহিত একটি গর্বিত এবং সমৃদ্ধ সভ্যতার প্রতিনিধিত্ব করে। ন্যায়বিচার, শান্তি এবং উম্মাহর উন্নতির প্রতি তাঁর নিবেদন ছিল সত্যিই অনুপ্রেরণাদায়ক। আমরা মালয়েশিয়া-ইরান সম্পর্ক জোরদার করতে, আমাদের জনগণ এবং মুসলিম বিশ্বের উন্নতির জন্য একসাথে কাজ করার জন্য নিজেদের প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের অঙ্গীকার পূরণ হবে।”

রাইসিকে মহান ভাই হিসেবে সম্বোধন করে গভীর শোক প্রকাশ করেছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। সংগঠনটি ইরানের সর্বোচ্চ নেতা আলি খামেনি এবং ইরানি জনগণের প্রতি "গভীর সমবেদনা" প্রদান করে একটি বিবৃতি জারি করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, “আমরা শহীদ রাষ্ট্রপতিকে দীর্ঘকাল ধরে ঘনিষ্ঠভাবে চিনি, তাই তিনি আমাদের জন্য একজন মহান ভাই, একজন শক্তিশালী সমর্থক এবং আমাদের ও আমাদের জাতির প্রয়োজনের একজন অবিচল রক্ষক ছিলেন। জেরুজালেম এবং ফিলিস্তিন এবং প্রতিরোধ আন্দোলন এবং তাদের যোদ্ধাদের একজন অভিভাবক হিসেবে তিনি দায়িত্ব পালন করেছেন।”

রাইসিকে রাশিয়ার প্রকৃত বন্ধু বলে শোক প্রকাশ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। 

ক্রেমলিনে বলেছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যুকে একটি "মহান ট্র্যাজেডি" হিসেবে বর্ণনা করে ইরানের খামেনির কাছে তার সমবেদনা পাঠিয়েছেন।

রাশিয়ান নেতা রাইসিকে শ্রদ্ধা জানাতে টেলিগ্রামও করেছে পুতিন।

পুতিন লিখেছেন, "সৈয়দ ইব্রাহিম রাইসি একজন অসামান্য রাজনীতিবিদ ছিলেন যার সমগ্র জীবন মাতৃভূমির সেবায় নিবেদিত ছিল। রাশিয়ার সত্যিকারের বন্ধু হিসাবে ব্যক্তিগতভাবে তিনি আমাদের দেশগুলির মধ্যে ভাল প্রতিবেশী সম্পর্ক উন্নয়নে একটি অমূল্য অবদান রেখেছিলেন এবং কৌশলগত অংশীদারিত্বের স্তরে নিয়ে আসার জন্য দুর্দান্ত প্রচেষ্টা করেছিলেন।"

লেবাননের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নাজিব মাকাতি হেলিকপ্টার দুর্ঘটনায় রাইসি এবং অন্যদের মৃত্যুতে ৩ দিনের শোক ঘোষণা করেছেন।

এনএনএ নিউজ এজেন্সি জানিয়েছে, "শোকের সময়কালে সমস্ত সরকারী প্রশাসন, প্রতিষ্ঠান এবং পৌরসভাগুলিতে পতাকা অর্ধনমিত রাখা হবে।"

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন এবং বলেছেন, তিনি রাইসিকে "সম্মান ও কৃতজ্ঞতার সাথে" স্মরণ করেছেন।

এক্স পোস্টে এরদোগান বলেছেন, "তুর্কি হিসাবে, আমরা আমাদের প্রতিবেশী ইরানের এই কঠিন এবং দুঃখের সময়ে পাশে থাকব, যেমনটি আমরা অনেকবার করেছি।"

বেইজিংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রাইসি ও আমিরাবদুল্লাহিয়ানের মৃত্যুতে শোক জানিয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ইরানের কাছে শোক বার্তা পাঠিয়েছেন।

শি বলেন, রাইসি ইরানে শান্তি ও স্থিতিশীলতায় ব্যাপক অবদান রেখেছেন এবং চীন-ইরান কৌশলগত অংশীদারিত্ব সুসংহত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

"তার দুর্ভাগ্যজনক প্রয়াণ ইরানের জনগণের জন্য একটি বড় ক্ষতি, এবং চীন একজন ভালো বন্ধুকে হারিয়েছে।" শোকবার্তায় যোগ করেন মন্ত্রণালয়। 

এতে আরও বলা হয়েছে, “চীনা সরকার এবং চীনা জনগণ চীন ও ইরানের মধ্যে বন্ধুত্বকে লালন করে। চীন এই অংশীদারিত্বকে আরও গভীর ও বিকাশ অব্যাহত রাখবে। চীন এই ঘটনার জন্য অত্যন্ত উদ্বেগ প্রকাশ করেছে এবং যে কোনো উপায়ে ইরানকে সমর্থন করার প্রতিশ্রুতি দিয়েছে।

সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ হেলিকপ্টার দুর্ঘটনার জন্য "গভীর দুঃখ ও সমবেদনা" প্রকাশ করে খামেনির কাছে একটি তারবার্তা পাঠিয়েছেন।

আল-আসাদ রাইসির মৃত্যুকে একটি "মহা ক্ষতি" বলে অভিহিত করেছেন এবং "সিরিয়া ও ইরানের মধ্যে কৌশলগত সম্পর্ক সর্বদা সমৃদ্ধ রয়েছে" তা নিশ্চিত করার জন্য তার প্রচেষ্টার প্রশংসা করেছেন।

তিনি যোগ করেছেন, "আমরা সর্বদা তার সিরিয়া সফরকে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসাবে মনে রাখব, এবং সিরিয়া ও ইরানের জনগণের উপকার করে এমন সমস্ত কিছুর সাথে সম্পর্ক সমৃদ্ধ করার জন্য তিনি যে সমস্ত দৃষ্টিভঙ্গি এবং ধারণা উপস্থাপন করেছিলেন সেগুলোও মনে রাখবো।"

মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসিও রাইসি, আমিরাবদুল্লাহিয়ান এবং অন্যান্য ইরানি কর্মকর্তাদের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

এক বিবৃতিতে সিসি বলেছেন, "আরব প্রজাতন্ত্র মিশরের রাষ্ট্রপতি প্রার্থনা করেন যে, ইরানের প্রয়াত রাষ্ট্রপতি এবং বিদেহীরা ঈশ্বরের রহমতে বিশ্রাম নিন এবং তাদের পরিবারকে ধৈর্য ও সান্ত্বনা দিন। এই ভয়ানক ঘটনার পর ইরানের নেতৃত্ব এবং জনগণের সাথে আরব প্রজাতন্ত্রের সংহতি প্রকাশ করেছেন সিসি। 

রাইসির মৃত্যুতে সবার প্রথমে শোক প্রকাশ করেছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। মাদুরো বলেছেন, প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে তিনি ‘গভীরভাবে শোকাহত’।

প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে ইরান এবং দেশটির সর্বোচ্চ নেতা আলী খামেনির প্রতি সমবেদনা প্রকাশ করেছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। তিনি বলেছেন, রাইসি ভেনিজুয়েলার ‘নিঃশর্ত বন্ধু’ ছিলেন।

সোশ্যাল মিডিয়ায় দেওয়া এক পোস্টে মাদুরো লিখেছেন, ‘বলিভারিয়ান রিপাবলিক অব ভেনিজুয়েলার পক্ষ থেকে (আপনাকে) আন্তরিক আলিঙ্গন। আপনি ও ইরান মর্যাদা, নৈতিকতা এবং প্রতিরোধের উদাহরণ।’

রাইসির মৃত্যুতে সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজও ইরানের নতুন ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবারের কাছে এক বার্তায় শোক প্রকাশ করেছেন।

সৌদি প্রেস এজেন্সি তার বিবৃতি উদ্ধৃত করে, "আমরা আপনাকে এবং ইরানের ইসলামিক প্রজাতন্ত্রের ভ্রাতৃপ্রতিম জনগণকে আমাদের গভীর ও আন্তরিক সমবেদনা পাঠাচ্ছি। আসুন আমরা সর্বশক্তিমান ঈশ্বরের কাছে প্রার্থনা করি যেন তিনি তাঁর বিশাল রহমত ও ক্ষমা দিয়ে তাদের আচ্ছন্ন করেন এবং তাদের শান্তি দেন।"


মন্তব্য


সর্বশেষ সংবাদ