রাফায় অভিযান বন্ধের নির্দেশ জাতিসংঘের সর্বোচ্চ আদালতের

গাজা
  © ফাইল ছবি

ইজরায়েলকে অবিলম্বে দক্ষিণ গাজার রাফাহ শহরে বিতর্কিত অভিযান বন্ধের নির্দেশ দিয়েছে জাতিসংঘের সর্বোচ্চ আদালত। ইসরায়েল এভাবে হামাসের ওপর তার অভিযান চালিয়ে যেতে থাকলে- আন্তর্জাতিক চাপ আরো বৃদ্ধি পাবে বলে জানায় আদালত।

নেদারল্যান্ডের হেগে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিজে) শুক্রবার (২৪ মে) দক্ষিণ আফ্রিকার করা চলমান গণহত্যা মামলায় এ নির্দেশ দেওয়া হয়েছে। আদালতের এই রায় চূড়ান্ত এবং মানা বাধ্যতামূলক।

কিন্তু আদালতের কাছে এই রায় কার্যকর করার কোনো ব্যবস্থা নেই। অতীতেও এরকম রায় উপেক্ষা করা হয়েছে। গাজা যুদ্ধ বন্ধে্ ইসরায়েলকে আন্তর্জাতিক ও অভ্যন্তরীন চাপের সম্মুখীন করায় এ রায় এসেছে।
একই সঙ্গে আদালত রাফার মিশর সীমান্ত ক্রসিং মানবিক সহায়তা প্রবেশের জন্য খুলে দেওয়ার নির্দেশ দিয়েছে। এ ছাড়া তদন্তের জন্য ও ফ্যাক্ট ফাইন্ডিং মিশনকে গাজায় প্রবেশের অনুমতি দেওয়ার নির্দেশও রয়েছে।

রয়টার্স জানিয়েছে, সামরিক অভিযান বন্ধের পাশাপাশি আরও কিছু গুরুত্বপূর্ণ নির্দেশ দিয়েছে আইসিজে। আগামী এক মাসের মধ্যে এসব নির্দেশ পালনের অগ্রগতির প্রতিবেদন আইসিজেতে দাখিল করতে বলা হয়েছে ইসরায়েলকে।

এর আগে, ৭ অক্টোবর ইসরায়েলের ওপর হামলা ও গাজায় পরবর্তী যুদ্ধের জন্য যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগে হামাস নেতাদের পাশাপাশি ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা চেয়েছিলেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিজে) প্রসিকিউটর।

সূত্র : রয়টার্স, সিএনএন


মন্তব্য


সর্বশেষ সংবাদ