ইসরায়েলকে নতুন বার্তা দিলো জাপান

ইসরায়েল
  © ফাইল ছবি

ইসরায়েলকে আন্তর্জাতিক আদালতের আইন মেনে চলার অনুরোধ জানালো এশিয়ার একমাত্র উন্নত দেশ জাপান। জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োকো কামিকাওয়া বলেছেন, টোকিও গাজার সংকটময় মানবিক পরিস্থিতি এবং রাফাতে বাস্তুচ্যুত মানুষের জন্য শরণার্থী শিবিরে ইসরায়েলের হামলায় নারী ও শিশু হত্যা নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন।

মন্ত্রী এক সংবাদ সম্মেলনে বলেন, রাফাহ বিষয়ে আন্তর্জাতিক আদালতের (আইসিজে) আদেশ সংশ্লিষ্ট পক্ষের জন্য আইনত বাধ্যতামূলক এবং সরল বিশ্বাসে তা বাস্তবায়ন করা উচিত।

তিনি আরও বলেন, "গতকাল পররাষ্ট্রমন্ত্রী (ইসরায়েল) কাটজের সাথে আমার টেলিফোন কথোপকথনে, আমি জাপানের অবস্থান জানিয়েছি এবং রাফাহ চেকপয়েন্ট ব্যবহারসহ মানবিক সহায়তা কার্যক্রমকে বাধাগ্রস্ত না করার অনুরোধ করেছি।"

আইসিজে গত সপ্তাহে ইসরায়েলকে দক্ষিণ গাজা শহরে তাদের আক্রমণ অবিলম্বে বন্ধ করার জন্য একটি জরুরি আদেশ জারি করেছে।

এদিকে আন্তর্জাতিক আদালতের রায়ের পর রাফায় হামলা তীব্র করেছে দখলদার ইসরায়েল। পশ্চিম রাফাহ শিবিরে রবিবার রাতে ইসরায়েল হামলা চালিয়েছে। এতে প্রায় ৪৫ জন নিহত হয়েছে। এছাড়া আজ মঙ্গলবারও রাফায় হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। রাফাহ ক্যাম্পে ইসরায়েলের নৃশংস হামলায় আরও ৭ জন নিহত হয়েছে বলে জানিয়েছে আল জাজিরা। এছাড়া রাফার গভীরে ঢুকে পড়েছে ইসরায়েলের ট্যাংকার বাহিনী। 

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরায়েলের দক্ষিণাঞ্চলে ঢুকে হামলা চালায় গাজার ক্ষমতাসীন শাসকগোষ্ঠী হামাসের শত শত যোদ্ধা। ওই দিন ইসরায়েলে এক হাজার ১৭০ জনের বেশি মানুষকে হত্যা করে হামাসের সদস্যরা। একই সঙ্গে আরও ২৪২ জনকে ধরে নিয়ে গাজায় জিম্মি করে রাখে হামাস; যাদের মধ্যে এখনও ১২১ জন গাজায় জিম্মি অবস্থায় রয়েছেন। ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, হামাসের হাতে বন্দি জিম্মিদের মধ্যে অন্তত ৩৭ জন মারা গেছেন।

পরে ওই দিনই গাজা উপত্যকায় ব্যাপক যুদ্ধ শুরু করে ইসরায়েলি সেনাবাহিনী। হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, সাত মাসের বেশি সময় ধরে চলা ইসরায়েলের যুদ্ধে গাজা উপত্যকায় ৩৬ হাজারের বেশি ফিলিস্তিনির প্রাণহানি ঘটেছে। যাদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। এছাড়া আহত হয়েছেন আরও  ৮০ হাজারের অধিক ফিলিস্তিনি। ইসরায়েলের হামলায় গাজা উপত্যকা দুর্ভিক্ষের কবলে পড়েছে। ৭ মাসের অধিক সময় ধরে গাজায় যে তাণ্ডব চালিয়ে যাচ্ছে ইসরায়েল এতে ধ্বংসস্তুপে পরিণত হয়েছে উপত্যকাটি। জাতিসংঘ জানিয়েছে, গাজা পুনর্গঠন করতে অন্তত ১৪ বছর সময় লাগবে।

সূত্র: আল জাজিরা


মন্তব্য