তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন নরেন্দ্র মোদি!

নির্বাচন
  © সংগৃহীত

ভারতের লোকসভা নির্বাচনের সপ্তম ও শেষধাপের ভোটগ্রহণ শেষ হয়েছে। আজ শনিবার (০১ জুন) সপ্তম ধাপে ভোটগ্রহণের মধ্য দিয়ে এ নির্বাচন সমাপ্ত হয়েছে। আগামী ৪ জুন নির্বাচনের ফলাফল ঘোষণা করবে দেশটির নির্বাচন কমিশন। তবে এরইমধ্যে বুথফেরত ফলাফল ঘোষণা করেছে ভারতের বিভিন্ন সংবাদমাধ্যম। এতে বলা হয়েছে, এবার হ্যাটট্রিক করতে চলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

নির্বাচনে দেশটির বড় দুটি জোটের মধ্যে তুমুল প্রতিদ্বন্দ্বিতা হয়েছে। এ দুটি হলো ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন জোট এনডিএ এবং কংগ্রেসের নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট।

শনিবার (০১ জুন) ভোটগ্রহণ শেষ হওয়ার পরপরই দেশটির সংবাদমাধ্যমে বুথফেরত জরিপের ফলাফল প্রকাশ করা হয়েছে। তবে জরিপের ফলাফল অনেক সময় উল্টো দেখা যায়। এর আগে ২০১৯ সালের নির্বাচনে এনডিএ জোট ৩৫৩ আসন পেয়েছিল।

দেশটির অন্তত ৪টি গণমাধ্যমে প্রকাশিত বুথফেরত জরিপের ফলাফলে বলা হয়েছে, বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট লোকসভা নির্বাচনে ৩৫০টিরও বেশি আসন পেতে যাচ্ছে। এর মাধ্যমে হ্যাটট্রিক করতে যাচ্ছেন নরেন্দ্র মোদি।

এনডিটিভি জানিয়েছে, এবারের নির্বাচনে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। ভারতের ৪টি সংবাদমাধ্যম ও সংস্থার বুথফেরত জরিপের তথ্যানুসারে, এবারের নির্বাচনে লোকসভার ৫৪৩ আসনের মধ্যে ৩৫০টির বেশি আসনে এনডিএ জয় পেতে পারে। ভারতের সংবিধানের তথ্যানুসারে, নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেতে ২৭১ আসনের প্রয়োজন।

ইন্ডিয়া নিউজ ও ডি ডায়ানামিকসের বুথফেরত জরিপ বলছে, লোকসভায় এননডিএ জোট ৩৭১ আসন পেতে পারে। অন্যদিকে ইন্ডিয়া জোট পেতে পারে ১২৫ আসন। রিপাবলিক ভারত ও ম্যাট্রিজের বুথফেরত ফলাফলেও এনডিএর সংখ্যাগরিষ্ঠতার কথা বলা হয়েছে। এতে বলা হয়, বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট ৩৫৩ থেকে ৩৬৮ আসন পেতে পারে। এ ছাড়া ইন্ডিয়া জোট ১৮৮ থেকে ১৩৩ আসন পেতে পারে। আর বাকি দলগুলো মিলে পেতে পারে ৪৩ থেকে ৪৮ আসন।

ভারতের আরেক সংবাদমাধ্যম রিপাবলিক টিভি ও পিএমএআরকিউয়ের জরিপে বলা হয়েছে, এনডিএ জোট ৩৫৯ আসন পেতে পারে। এ ছাড়া ইন্ডিয়া জোট পেতে পারে ১৫৪ আসন। এর বাইরে অন্যদলগুলো মিলে ৩০ আসন পাবে বলেও জরিপে উল্লেখ করা হয়েছে।

জান কি বাতের বুথফেরত জরিপ বলছে, ৩৬২ থেকে ৩৯২ আসনে জয় পেতে পারে এনডিএ এবং ১৪১ থেকে ১৬১ আসনে জয় পেতে পারে ইন্ডিয়া জোট।

চার সংবাদমাধ্যমের বুথফেরত জরিপের গড়ের ওপর ভিত্তি করে এনডিটিভি জানিয়েছে, নির্বাচনে এনডিএ জোট ৩৬৫ আসন এবং ইন্ডিয়া জোট ১৪২ আসন পেতে পারে। এ ছাড়া বাকিরা ৩৬ আসনে জয় পেতে পারে বলেও জরিপে বলা হয়েছে।


মন্তব্য