১০৬ আসনের ফল ঘোষণা; বড় ব্যবধানে এগিয়ে বিজেপি

নির্বাচন
  © ফাইল ছবি

ভারতের অষ্টাদশ নির্বাচনের ভোট গণনা শেষে একে একে চূড়ান্ত ফলাফল ঘোষণা করছে নির্বাচন কমিশন। এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে তারা একশরও বেশি আসনের ফলাফল ঘোষণা করেছে।

এতে দেখা যাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপি এগিয়ে আছে। আনুষ্ঠানিকভাবে ঘোষিত ১০৬টি আসনের মধ্যে বিজেপি পেয়েছে ৬৪টি আসন। অপরদিকে তাদের প্রধান বিরোধী দল রাহুল গান্ধীর ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস পেয়েছে ২৭টি আসন। অন্যান্য দলগুলো বাকি আসনগুলো পেয়েছে।

দেশটির লোকসভায় সর্বমোট ৫৪৩টি আসন রয়েছে। যদি কোনো দল বা জোট সরকার গঠন করতে চায় তাহলে তাদের অন্তত ২৭২টি আসনে জয় পেতে হবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপি ২০১৯ সালের নির্বাচনে একাই ৩০৩টি আসন পেয়ে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছিল। আর তাদের জোট ‘এনডিএ’ পেয়েছিল ৩৫৩টি আসন।

তবে মোদির বিজেপি এবার আর এককভাবে সংখ্যাগরিষ্ঠতা পাবে না বলে ধারণা করা হচ্ছে। আজ মঙ্গলবার (৪ জুন) সকাল থেকে যখন ভোটের ফল ঘোষণা শুরু হয় তখন থেকে দেখা যাচ্ছিল বিজেপি গতবারের চেয়ে অনেক পিছিয়ে আছে।

তবে বিজেপির নেতৃত্বাধীন জোট ‘এনডিএ’ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে যাচ্ছে। যার অর্থ মোদি আবারও ভারতের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। তবে এক্ষেত্রে তাকে জোট দলগুলোর সহায়তা নিতে হবে।

ভারতের লোকসভা নির্বাচনে নিজ নিজ আসনে বিপুল ভোটে জয় পেয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বুথ ফেরত সমীক্ষার অধিকাংশই বলেছিল নরেন্দ্র মোদির বিজেপি জোট খুব সহজেই জিততে যাচ্ছে। আবারও ভারতের ক্ষমতায় আসছে মোদি-অমিত শাহ-এর বিজেপি।

তবে ভোট গণনায় দেখা গেল বিজেপি জোট সংখ্যা গরিষ্ঠতা পেলেও খুব মসৃণ হচ্ছে না এই জয়। নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে বিরোধী জোটের সঙ্গে।

এদিকে, হাড্ডাহাড্ডি লড়াইয়ের পরও শেষপর্যন্ত বিরাট ব্যাবধানেই জিতলেন নরেন্দ্র মোদি। গুজরাটের বারানসী আসনে মোদি ৬ লাখ ১১ হাজার ৪৩৯ ভোট পেয়েছন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের অজয় রায় পেয়েছেন ৪ লাখ ৬০ হাজার ৪৫৭ ভোট। ব্যবধান এক লাখ ৫২ হাজার ৫১৩ ভোটের।


মন্তব্য


সর্বশেষ সংবাদ