'তোমার বোন হতে পেরে আমি গর্বিত'; রাহুলকে নিয়ে প্রিয়াঙ্কার স্ট্যাটাস

লোকসভা
খুনসুটিতে দুই ভাইবোন রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী  © ফাইল ছবি

বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ ভারতের ১৮তম নির্বাচনের ফলাফল ঘোষণা হয়েছে কাল (মঙ্গলবার)। এবারের নির্বাচনে মোদির ভূমিধস জয় ঠেকিয়ে দিয়েছে কংগ্রেস নেতা রাহুল গান্ধী। বছরের পর বছর ধরে বিজেপির উপহাসের প্রধান লক্ষ্য ছিল রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী। নির্বাচন থেকে শুরু করে যে কোনো জনসভা বা বৈঠক সব জায়গাতেই বিজেপির প্রধান আক্রমণ থাকে কংগ্রেসকে ঘিরে। কিন্তু উপহাসের শিকার সেই কংগ্রেস এবার একাই সেঞ্চুরি করেছে। আর এ জন্য রাহুল গান্ধী ও তার বোন প্রিয়াঙ্কা গান্ধী প্রধান ভূমিকা পালন করেছেন।

ফলে ২০২৪ সালের লোকসভা ভোটে নতুন কংগ্রেসের উত্থান দেখল সবাই। 

আর তাই বুধবার (০৫ জুন) ভাই রাহুলকে নিয়ে নিজের এক্স হ্যান্ডেলে আবেগঘন একটি পোস্ট দিলেন প্রিয়াঙ্কা। 

পোস্টে প্রিয়াঙ্কা লেখেন, ‘যে কেউ যা কিছু বলুক না কেন তুমি নিজের জায়গায় স্থির ছিলে। সকলে সন্দেহ প্রকাশ করলেও নিজের প্রতি আস্থা হারাওনি। মিথ্যার অপ্রতিরোধ্য প্রচার সত্ত্বেও সত্যের জন্য লড়াই থামাওনি। রাগ এবং ঘৃণাকে নিজের মধ্যে স্থান দাওনি। ভালোবাসা, সত্য এবং দয়ায় সকলের মন জয় করেছ। যারা তোমাকে দেখতে পারেনি, তারা এখন দেখছে। কেউ কেউ সবসময় লক্ষ্য রাখছে এবং জানে তুমি সাহসী। তোমার বোন হতে পেরে আমি গর্বিত।’

এবার কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে এবং রাহুল গান্ধীর যৌথ লড়াইয়ের ফলেই ৯৯টি আসনে জয়লাভ করেছে কংগ্রেস। ২০১৯ লোকসভা ভোটে যেখানে ৫২টি আসন পেয়েছিল সেখান থেকে ঘুরে দাঁড়িয়েছে দলটি। এতে চাঙ্গা হয়েছে কর্মীদের মনোভাব। এক্সিট পোলকে কলা দেখিয়ে কংগ্রেসের জোট ইন্ডিয়া জিতে নিয়েছে ২৩২টি আসন, যা বিজেপির একক সংখ্যাগরিষ্ঠতার পথে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে।

লোকসভা নির্বাচনে অনেকেই আশা করেছিলেন যে প্রিয়াঙ্কা গান্ধী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। কিন্তু যখন তিনি তা করেননি তখন নানারকম প্রশ্ন উঠেছিল। তার প্রতিক্রিয়ায় প্রিয়াঙ্কা বেশ কয়েকটি সাক্ষাৎকারে বলেছিলেন, এটি তার একটি সচেতন সিদ্ধান্ত। যদি তিনি এবং রাহুল উভয়েই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন তবে তারা একটি নির্বাচনি এলাকায় প্রচারণার সাথে আবদ্ধ হবেন। কিন্তু তারা দুই ভাইবোনই একসঙ্গে প্রচারণায় আবদ্ধ হতে চাননি। তাই নিজেকে সবার মাঝে ছড়িয়ে দিতেই তিনি নিজেকে মুক্ত রাখেন। 

এবারের নির্বাচনে একজন প্রতিবাদী বক্তা হিসেবে প্রিয়াঙ্কার আবির্ভাব ঘটে। কথা দিয়ে তিনি দর্শকদের মোহিত করেন এবং তাদের সাথে মনের ভাব আদান প্রদান করেন। পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অভিযোগের পাল্টা উত্তরও দেন।

এবারের নির্বাচনে কংগ্রেস ৫৪৩টি আসনের মধ্যে ৩২৮টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে, যা ছিল সর্বকালের সর্বনিম্ন, বাকি ২১৫টি আসন মিত্রদের জন্য ছেড়ে দেয়। মল্লিকার্জুন খাড়গের নেতৃত্বাধীন কংগ্রেসের এমন বড় সিদ্ধান্তের পেছনেও বড় ভূমিকা রাখেন রাহুল-প্রিয়াঙ্কা। এই সিদ্ধান্তেও উপকার পেয়েছে কংগ্রেস।

লোকসভা নির্বাচনে কংগ্রেস এখনও বিজেপির তুলনায় অর্ধেক আসন নিয়ে শেষ করতে পারে, কিন্তু গান্ধী ভাই-বোনরা তাদের দুর্দান্ত পারফর্মেন্সে বেশ উজ্জ্বল। মঙ্গলবার সন্ধ্যায় কংগ্রেসের সংবাদ সম্মেলনে মিস্টার গান্ধী দলের পারফরম্যান্সে বোন প্রিয়াঙ্কার অবদানের কথা তুলেও ধরেন।


মন্তব্য


সর্বশেষ সংবাদ