নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানালেন মুইজ্জু

মোদি
  © ফাইল ছবি

বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়েছে গতকাল মঙ্গলবার (০৪ জুন)। এতে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না পেলেও বিজেপি জোট এনডিএ পেয়েছে ২৯৩টি আসন। আর ভারতের প্রধানমন্ত্রী হতে প্রয়োজন ২৭২ আসন। ফলে তৃতীয়বারের মতো দেশটির প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। এদিকে ভারতের লোকসভা নির্বাচনে জয়ের জন্য নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন মালদ্বীপের চীনপন্থী প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু। 

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে মোদির পাশাপাশি তাঁর দল বিজেপি এবং দলটির নেতৃত্বাধীন এনডিএ জোটকেও শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

মুইজ্জু লিখেছেন, “ভারতে ২০২৪ সালের সাধারণ নির্বাচনে টানা তৃতীয় মেয়াদে সাফল্য পাওয়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিজেপি ও বিজেপি নেতৃত্বাধীন এনডিএকে অভিনন্দন।”

মুইজ্জু আরও লিখেছেন, “দুই দেশের সমৃদ্ধি ও স্থিতিশীলতা অর্জনের জন্য পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলোকে এগিয়ে নিতে একসঙ্গে কাজ করার অপেক্ষায় আছি।”

এর আগে আরও কয়েকজন বিশ্বনেতাও মোদি, বিজেপি ও এনডিএকে অভিনন্দন জানিয়েছেন। এর মধ্যে আছেন নেপালের প্রধানমন্ত্রী প্রচন্ড, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে, ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি, মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ জগনাউথ।

লোকসভার ৫৪৩ আসনের মধ্যে ২৪০টিতে জয় পেয়েছে ক্ষমতাসীন দল বিজেপি। ৯৯টি আসনে জয় পেয়েছে প্রধান বিরোধী দল কংগ্রেস। অন্য দলগুলোর মধ্যে সমাজবাদী পার্টি (এসপি) ৩৭টি, তৃণমূল কংগ্রেস ২৯টি, ডিএমকে ২২টি, তেলেগু দেশম পার্টি (টিডিপি) ১৬টি, জনতা দল (জেডি-ইউ) ১২টি, শিবসেনা (উদ্ভব) ৯টি, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপিএসপি) ৮টি ও শিবসেনা (এসএইচএস) ৭টি আসনে জয় পেয়েছে।

তবে সর্বোচ্চসংখ্যক আসনে জয় পেলেও সরকার গঠনের জন্য একক  সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। সরকার গঠনের দরকার ২৭২ আসন। তাই বিজেপিকে সরকার গড়তে হলে নির্ভর করতে হবে প্রধানত দুই শরিক নীতীশ কুমারের জেডিইউ ও অন্ধ্র প্রদেশের চন্দ্রবাবু নাইডুর দল তেলেগু দেশম পার্টির (টিডিপি) ওপর। যদিও, বিজেপির নেতৃত্বধীন ন্যাশানাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) ভুক্ত দলগুলো সম্মিলিতভাবে জয়ী হয়েছে মোট ৫৩টি আসনে। ফলে দল এবং জোটের মোট ২৯৩ জন এমপি নিয়ে অনায়াসেই সরকার গঠন করতে পারবে বিজেপি।

এরই মধ্যে রাষ্ট্রপতি দ্রৌপদি মুর্মুর কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন নরেন্দ্র মোদি। আগামী শনিবার তিনি প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে পারেন বলে ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে।

 


মন্তব্য