জল্পনা অবসান; দিল্লির মসনদে বসছেন মোদিই

মোদি
  © ফাইল ছবি

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় তৈরি হয়েছিলো জল্পনা। মূলত বিজেপির শরিক দল আবারও নরেন্দ্র মোদিকে সমর্থন দেবে কি-না এই বিষয়েই তৈরি হয়েছিলো জল্পনা। অবশেষে সব জল্পনার অবসান ঘটিয়ে তৃতীয়বারের মতো দিল্লির মসনদে বসছেন মোদি। লোকসভা নির্বাচনের ফলাফলের পর শরিকদের সঙ্গে সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈঠক করেছে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ। ওই সভায় নরেন্দ্র মোদির বিজেপির নেতৃত্বে সরকার গঠনের বিষয়ে একমত হয়েছে এনডিএ জোট। ওই সভায় মোদিকে সরকার গঠনে দ্রুত কাজ চালিয়ে যেতে বলেছেন বিহারের মুখ্যমন্ত্রী জনতা দল ইউনাইটেডে বা জেডির (ইউ) নেতা নীতিশ কুমার।

এ বিষয়ে এনডিএ জোটের নেতারা আগামী ৭ জুন দেশটির রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর এর সঙ্গে দেখা করে নরেন্দ্র মোদির নেতৃত্বে সরকার গঠনের দাবি জানাবে।

বুধবার (০৫ জুন) বিকেলে এনডিএ জোটের নেতারা ওই বৈঠকের পর এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে ভারতের গণমাধ্যম ইন্ডিয়া টুডে।

ভারতের লোকসভা নির্বাচনে ২৯২ আসনে জয় পায় বিজেপির এনডিএ জোট। একক সংখ্যা গরিষ্ঠতা না পাওয়ায় সরকার গঠনের জন্য লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার একদিন পর সঙ্গীদের সঙ্গে আলোচনায় বসে বিজেপি। ওই সভায় এনডিএ জোটের তেলেগু দেশম পার্টির (টিডিপি) চন্দ্রবাবু নাইডু ও জনতা দল ইউনাইটেডে বা জেডির (ইউ) নীতিশ কুমার অংশ নেয়। তারাও মোদির নেতৃত্বে সরকার গঠনের জন্য দ্রত কাজ করার তাগিদ দিয়েছেন। 

ওই প্রতিবেদনে বলা হয়েছে, বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার ওই সভায় নরেন্দ্র মোদিকে দ্রুত কাজ করা বলেছেন। নীতিশ কুমার বলেছেন, ‘সরকার গঠনে কোনো বিলম্ব করা উচিত নয়। আমাদের এটি যত তাড়াতাড়ি সম্ভব করা উচিত।’ 

এনডিএ শরিকরা সর্বসম্মতিক্রমে নরেন্দ্র মোদিকে তাদের নেতা নির্বাচিত করেছে। মোদিকে সর্বসম্মতিক্রমে নেতা মেনে জোটের ২১ জন এনডিএ সদস্যের স্বাক্ষরিত একটি প্রস্তাব গ্রহণ করা হয়।

বৈঠকে উপস্থিত ছিলেন নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, টিডিপি প্রধান চন্দ্রবাবু নাইডু, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এবং জেডিইউ নেতা লল্লান সিং এবং সঞ্জয় ঝা।

এদিকে, ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এর কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পদত্যাগপত্র দেওয়ার সময় মোদিকে নতুন সরকার গঠন হওয়ার আগ পর্যন্ত দায়িত্ব পালনের জন্য অনুরোধ করেছেন প্রেসিডেন্ট মুর্মু। এদিকে, এনডিএ জোট সরকার গঠন করলে আগামী শনিবার ৮ জুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করবেন নরেন্দ্র মোদি। তবে, এই সরকার গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে চন্দ্রবাবু নাইডু ও নীতিশ কুমার।


মন্তব্য


সর্বশেষ সংবাদ