সিরডাপের গভর্নিং কাউন্সিলের সভাপতি হলো বাংলাদেশ

বাংলাদেশ
  © সংগৃহীত

সিরডাপের গভর্নিং কাউন্সিলের সভাপতি নির্বাচিত হয়েছে বাংলাদেশ। বৃহস্পতিবার ( ৬জুন) থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অনুষ্ঠিত সিরডাপের গভর্নিং কাউন্সিলের ২৪ তম সভায় সদস্য রাষ্ট্রের প্রতিনিধিগণের সমর্থনে বাংলাদেশের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলামকে পরবর্তী দুবছরের জন্য সভাপতি পদে নির্বাচিত করা হয়। 

বৈঠকে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মোসাম্মৎ শাহানারা খাতুন অংশগ্রহণ করেন। এছাড়াও সিরডাপের সদস্যরাষ্ট্র ভারত, মালেশিয়া, থাইল্যান্ড, ফিজি ও ইরানের প্রতিনিধিগণ সভায় উপস্থিত ছিলেন।

police (10)

জানা যায়, ৪-৬ জুন ব্যাংককে সিরডাপের গভর্নিং কাউন্সিলের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সুনির্দিষ্ট লক্ষ্য অর্জনের জন্য  সদস্য রাষ্ট্রগুলো কেন্দ্রের কার্যক্ষমতা সম্পর্কে বিশদভাবে আলোচনা করে৷ তিনদিনের বৈঠকের সমাপনী দিনে বাংলাদেশকে ২০২৬ সাল পর্যন্ত গভর্নিং কাউন্সিলের সভাপতি নির্বাচিত করা হয়। গভর্নিং কাউন্সিলের সভায় সভাপতিত্ব করেন সিরডাপের নবনির্বাচিত সভাপতি ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি। 

সভাপতির বক্তব্যে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ‘বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমিতে একটি মনোমুগ্ধকর পরিবেশে সিরডাপের যাত্রা শুরু হয়েছিল৷ প্রতিষ্ঠালগ্ন থেকে এটি সমন্বিত পল্লী উন্নয়নের লক্ষ্যে প্রশিক্ষণ, গবেষণা এবং নীতি নির্ধারনে স্বতন্ত্র প্রতিষ্ঠান হিসেবে অগ্রণী ভূমিকা পালন করে এসেছে। আমরা সিরডাপের ম্যান্ডেট এবং সাংঠনিক দর্শনের উপর জোর দিতে চাই, যাতে করে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দারিদ্র্য বিমোচনে ভূমিকা পালন করতে পারে৷’ 

সিরডাপের ভবিষ্যৎ কর্মপন্থা কী হবে সে প্রসঙ্গে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘আমাদের জানতে হবে কেন এই অঞ্চলের লক্ষ লক্ষ গ্রামীণ দরিদ্রের আকাঙ্ক্ষা পূরণে সিরডাপ ব্যর্থ হচ্ছে। আন্তর্জাতিক পরিসরে নেতৃত্বদানকারী জাতিসংঘের ফুড এন্ড এগ্রিকালচার সংস্থার সমর্থন এবং সহযোগিতার উপর জোর দিতে হবে৷ সংগঠনটিকে আরও ফলপ্রসু এবং যুগোপযোগী করে গড়ে তুলতে সুনির্দিষ্ট কর্মপন্থা নির্ধারণ করতে হবে৷’ 

এছাড়াও বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক সংস্থা  AARDO, ACD, AGNOC, FAO, NCDC, A2I, এবং NACA-এর প্রতিনিধিরা পর্যবেক্ষক হিসেবে তাদের মতামত প্রদান করেন।

police (8)  

উল্লেখ্য, গভর্নিং কাউন্সিল সভার পূর্বে গত ৪ ও ৫ জুন সিরডাপের এক্সিকিউটিভ কাউন্সিলের সভা অনুষ্ঠিত হয়। কাউন্সিল আগামী চার বছরের জন্য নতুন মহাপরিচালক নিয়োগ করেছে।


মন্তব্য