বিমানবন্দরে একই রানওয়েতে দুই বিমান, অতঃপর

বিমান
  © সংগৃৃহীত

একসঙ্গে বিমানবন্দরে একই রানওয়েতে চলে এলো দু’টি বিমান। একটি টেক অফ করছে এবং অন্যটি করছে ল্যান্ডিং। এমন ক্ষেত্রে মারাত্মক দুর্ঘটনা ঘটার আশঙ্কা থাকলেও অল্পের জন্য তেমন কিছুর হাত থেকে রক্ষা পেয়েছে বিমান দু’টি।

ঘটনাটি ঘটেছে ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রের মুম্বাই বিমানবন্দরে। মুম্বাই বিমানবন্দরে একই রানওয়েতে দু’টি বিমান চলে আসার ঘটনায় একটি ভিডিও ফুটেজও ভাইরাল হয়েছে।

রোববার (৯ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, শনিবার মুম্বাই বিমানবন্দরে ইন্ডিগোর একটি বিমান অবতরণ করছিল। আর ঠিক সেই সময় ওই একই রানওয়ে থেকে এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইট টেক অফ করছিল।

ভিডিওতে দেখা যাচ্ছে, ইন্ডিগোর বিমানটি রানওয়ে ছুঁতে দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। কিন্তু তখনও এয়ার ইন্ডিয়ার বিমানটি রানওয়ে ছেড়ে উড্ডয়ন করেনি। এয়ার ইন্ডিয়ার বিমানের প্রায় কাছাকাছি পৌঁছে গিয়েছিল ইন্ডিগোর বিমানটি। কিন্তু শেষ পর্যন্ত তার আগেই রানওয়ে ছেড়ে উড্ডয়ন করে এয়ার ইন্ডিয়ার ফ্লাইট।

এদিকে এই ঘটনায় সৃষ্টি হয়েছে চাঞ্চল্য। কী ভাবে এই ঘটনা ঘটল, তা খতিয়ে দেখার জন্য তদন্ত শুরু করেছে ভারতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ)।

অবশ্য এই ঘটনা নিয়ে যখন শোরগোল পড়ে যায়, তখন ইন্ডিগো এক বিবৃতি জারি করে জানিয়েছে, ইনদোর থেকে মুম্বাই আসছিল তাদের ৬ই ৬০৫৩ বিমানটি। মুম্বাই এয়ার ট্র্যাফিক কন্ট্রোলের (এটিসি) সবুজ সংকেত পেয়েই তাদের বিমানটি অবতরণ করে।

এই ঘটনার পরই মুম্বাই বিমানবন্দরে যাত্রীদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। বিমানবন্দর কর্তৃপক্ষও বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে।


মন্তব্য