বাংলাদেশ থেকে আরও দক্ষ কর্মী নেবে জাপান

জাপান
  © ফাইল ছবি

প্রতিমন্ত্রী বলেন, ‘জাপানি কোম্পানিগুলো বাংলাদেশ থেকে আরও দক্ষ, পেশাদার, কারিগরি ও নির্মাণ শ্রমিক নিয়োগে আগ্রহ প্রকাশ করেছে। আমরা তাদের যথাযথ পদ্ধতি অনুসরণ করে আবেদন করার অনুরোধ জানিয়েছি।’

জাপানের কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ থেকে দক্ষ জনবল নিয়োগের প্রস্তাব দিয়েছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী।

আজ রবিবার (০৯ জুন) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জাপানের বিভিন্ন কোম্পানির ১১জনের একটি প্রতিনিধি দলের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে প্রতিমন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, 'জাপানি কোম্পানিগুলো বাংলাদেশ থেকে আরও দক্ষ, পেশাদার, কারিগরি ও নির্মাণ শ্রমিক নিয়োগে আগ্রহ প্রকাশ করেছে। আমরা তাদের যথাযথ পদ্ধতি অনুসরণ করে আবেদন করার অনুরোধ জানিয়েছি।'

প্রতিমন্ত্রী জানান, জাপানের প্রতিনিধি দলকে একটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের প্রস্তাব দেওয়া হয়েছে, যেখানে তারা আগ্রহী কর্মীদের প্রশিক্ষণ দেবে এবং যোগ্যদের বাছাই করবে।

তবে বাংলাদেশ থেকে জাপান কত সংখ্যক কর্মী নিতে চায়, সেটি প্রতিমন্ত্রী কিংবা প্রতিনিধি দলের কেউই সুনির্দিষ্ট করে বলেননি।

জাপান প্রতিনিধিদের পক্ষ থেকে শুধু বলা হয়, তাদের ভালো সংখ্যক দক্ষ কর্মীর দরকার। প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন জাপানের ইউরিগুমি মেরিটাইম কোম্পানি লিমিটেডের মাসাফুমি ইউরিগুমি।

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর তথ্যমতে, জাপান গত বছর বাংলাদেশ থেকে ৯০০ জনেরও বেশি কর্মী নিয়োগ দিয়েছে। 


মন্তব্য


সর্বশেষ সংবাদ