ইরানের পর এবার মালাবির ভাইস প্রেসিডেন্টকে বহনকারী বিমান নিখোঁজ

মালাবি
  © সংগৃহীত

এবার আফ্রিকার দেশ মালাবির ভাইস–প্রেসিডেন্ট সাওলোস চিলিমা ও অন্য ৯ জনকে বহনকারী একটি বিমান নিখোঁজ হয়েছে। বিমানটিতে ভাইস–প্রেসিডেন্টের স্ত্রীসহ গুরুত্বপূর্ণ নেতারা রয়েছে বলে ব্রিটিশ গণমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে। 

বিমানটি স্থানীয় সময় ১০টার পরে মালাবির উত্তরে মজুজু আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা ছিল। এ বিষয়ে মালাবির প্রেসিডেন্টের কার্যালয় থেকে সোমবার  (১০ জুন) একটি বিবৃতি দেওয়া হয়েছে। বিবৃতিতে বলা হয়, ‘চিলিমা ও অন্যদের নিয়ে প্রতিরক্ষা বাহিনীর বিমানটি আজ স্থানীয় সময় সকাল ৯টা ১৭ মিনিটে রাজধানী লিলংওয়ে থেকে উড্ডয়ন করে। কিন্তু নির্দিষ্ট সময়ে বিমানটি গন্তব্যে অবতরণ করেনি।’

এর আগে গত ১৯ মে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ানসহ কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তাকে বহনকারী একটি হেলিকাপ্টার নিখোঁজ হয়। পরে দেশটির পাহাড়ি এলাকায় সেটিকে বিধ্বস্ত অবস্থায় পাওয়া যায় এবং আরোহীদের সবাই নিহত হন। ওই ঘটনার ২২ দিন পর মালাবির ভাইস–প্রেসিডেন্ট সাওলোস চিলিমা ও তাঁর সঙ্গীদের বহনকারী বিমান নিখোঁজের ঘটনা ঘটল। 

নিখোঁজ ফ্লাইটটির অন্যান্য যাত্রীদের মধ্যে সাওলোস চিলিমার স্ত্রী মেরি ও ভাইস-প্রেসিডেন্টের ইউনাইটেড ট্রান্সফরমেশন মুভমেন্ট (ইউএমটি) পার্টির বেশ কয়েকজন কর্মকর্তা রয়েছে। বিমানটির কী হয়েছে, সে বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি।

মালাবির বিমান কর্মকর্তারা নিখোঁজ বিমানটির সঙ্গে যোগাযোগ করতে না পারায় প্রেসিডেন্ট লাজারাস চাকভেরা অনুসন্ধান ও উদ্ধার অভিযানের নির্দেশ দিয়েছেন। তিনি প্রতিরক্ষা বাহিনীর কমান্ডার জেনারেল ভ্যালেন্টিনো ফিরির কাছ থেকে ঘটনার জানার পরপরই বাহামাসে নির্ধারিত ফ্লাইট বাতিল করেছেন।

মালাবির তথ্যমন্ত্রী মোসেস কুনকুয়ু বলেছেন, বিমানটি খুঁজে বের করার প্রচেষ্টা “অব্যাহত” রয়েছে।


মন্তব্য