লেবাননে ‘সর্বাত্মক হামলার’ প্রস্ততি ইসরায়েলের, পাল্টা হুংকার হিজবুল্লাহর 

লেবাননে
  © সংগৃহীত

ইসরায়েল সর্বাত্মক যুদ্ধের প্রস্তুতি নিয়েছে লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর বিরুদ্ধে। এ-সংক্রান্ত পরিকল্পনা অনুমোদন করেছে দেশটির সামরিক বাহিনী। ইসরায়েলের বেসামরিক ও সামরিক কর্মকর্তারা এ হুঁশিয়ারি দিয়েছেন।

হিজবুল্লাহও পাল্টা হুঁশিয়ারি দিয়েছে। গোষ্ঠীটি জানিয়েছে, তারা ইসরায়েলের সব ধরনের হুমকি মোকাবেলায় পুরোপুরি প্রস্তুত। কোনোভাবেই তারা তেল আবিবকে ছেড়ে কথা বলবে না।

হিজবুল্লাহ ইসরায়েলি বন্দরনগরী হাইফার ড্রোনে ধারণ করা একটি ভিডিও প্রকাশ্যে আনার পর থেকেই আরও ক্ষেপেছে ইসরায়েল। এরপর ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাৎজ ও সামরিক বাহিনীর পক্ষ থেকে এ হুঁশিয়ারি উচ্চারণ করা হয়।

গাজায় ইসরায়েলের হামলা শুরুর পর লেবানন সীমান্তে ইসরায়েলি বাহিনী ও হিজবুল্লাহর যোদ্ধাদের মধ্যে পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটছে। তবে এ সংঘাত এখন সর্বাত্মক যুদ্ধে রূপ নিতে যাচ্ছে বলে আশঙ্কা করা হচ্ছে।

ইসরায়েল ও লেবানন সীমান্তের উত্তেজনা প্রশমনের চেষ্টা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এরই অংশ হিসেবে প্রেসিডেন্ট জো বাইডেন নিজের জ্যেষ্ঠ উপদেষ্টা আমোস হোচস্টেইনকে ইসরায়েল ও লেবাননে পাঠান।

হিজবুল্লাহর প্রচার করা ভিডিওটি দিনের বেলায় ধারণ করা হয়েছিল। ৯ মিনিটের এই ভিডিওতে সামরিক-বেসামরিক স্থাপনাগুলোর অবস্থান দেখানো হয়। এর মধ্যে আছে অস্ত্র উৎপাদন কারখানা ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা থেকে শুরু করে শপিংমল ও আবাসিক এলাকার চিত্র।

এ ভিডিও প্রচারের পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে একটি পোস্ট দেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী কাৎজ। তিনি বলেন, ‘আমরা লেবানন ও হিজবুল্লাহর বিষয়ে আমাদের অবস্থান পরিবর্তনে সিদ্ধান্ত গ্রহণের দ্বারপ্রান্তে রয়েছি। একটি সর্বাত্মক যুদ্ধে হিজবুল্লাহ ধ্বংস হয়ে যাবে আর লেবানন ব্যাপক হামলার মুখে পড়বে।’


মন্তব্য


সর্বশেষ সংবাদ