৮১ গণমাধ্যমের ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

রাশিয়া
  © ফাইল ছবি

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর থেকেই ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে দূরত্ব বাড়ছে রাশিয়ার। এবার ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর ৮১টি গণমাধ্যম নিষিদ্ধ করেছে রাশিয়া। গত মাসে রাশিয়ার বেশ কয়েকটি রাষ্ট্রীয় গণমাধ্যমের সম্প্রচারে ইইউ নিষেধাজ্ঞা দেয়ার প্রতিক্রিয়ায় এ পদক্ষেপ। 

ইউক্রেন যুদ্ধ নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে গত মে মাসে ইইউ চারটি রুশ গণমাধ্যমের ওপর নিষেধাজ্ঞা দেয়।

তার প্রতিক্রিয়ায় রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ও ইইউভুক্ত দেশগুলোর গণমাধ্যমগুলোর বিরুদ্ধে একই ধরনের অভিযোগ তুলে বলেছে, ইউক্রেন যুদ্ধ ইস্যুতে পদ্ধতিগতভাবে মিথ্যা তথ্য প্রচার করছে এমন গণমাধ্যমের সম্প্রচার নিষিদ্ধ করছে মস্কো। 

এছাড়া রাশিয়া ইইউর নিষেধাজ্ঞাকে রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত বলে নিন্দা জানিয়ে মস্কো বলেছে, ইইউর সিদ্ধান্ত মস্কোকে একই ধরনের পাল্টা ব্যবস্থা নিতে বাধ্য করেছে। তবে রুশ গণমাধ্যমের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলে রুশ নিষেধাজ্ঞাগুলোও সংশোধন করা হবে বলে জানিয়েছে রাশিয়া। 

যে গণমাধ্যমগুলো বন্ধ করা হয়েছে, তার মধ্যে ফরাসি সংবাদ সংস্থা এএফপি, জার্মানির স্পিগেল, স্পেনের এল প্যারিস, অস্ট্রিয়া ও ইতালির জাতীয় সংবাদ সংস্থা আছে। নিষেধাজ্ঞা জারি হয়েছে বিখ্যাত সংবাদমাধ্যম পলিটিকোর ওপরও।

নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় ইইউর ভাইস প্রেসিডেন্ট জানিয়েছেন, রাশিয়ার এই পদক্ষেপকে নির্বোধের কাজ। তাঁর দাবি, যে গণমাধ্যমগুলোর ওপর নিষেধাজ্ঞা জারি হয়েছে, তারা কেউ প্রোপাগান্ডা মেশিন নয়।

সূত্র: তাস, আনাদোলু


মন্তব্য