গাজা যুদ্ধে ইসরায়েলকে অস্ত্র দিয়েছে ভারত!

গাজা
  © সংগৃহীত

গত বছরের ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের অধিকৃত গাজায় আগ্রাসন চালিয়ে যাচ্ছে দখলদার ইসরায়েল। তাদের বর্বর এসব হামলায় এখন পর্যন্ত সাড়ে ৩৭ হাজারের অধিক ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। ফিলিস্তিনের গাজায় চলমান যুদ্ধের মধ্যেই ইসরায়েলে অস্ত্র রপ্তানি করেছে ভারত। সম্প্রতি এ বিষয়ে কিছু নথিপত্রের ভিত্তিতে তথ্যপ্রমাণ পাওয়া গেছে। 

বুধবার (২৬ জুন) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য।

প্রতিবেদনে বলা হয়, গত ১৫ মে সকালে স্পেনের কার্টাগেনা বন্দরের কাছে পণ্যবাহী জাহাজ বোরকুমকে ঘিরে সন্দেহ দেখা দেয়। এ সময় ফিলিস্তিনের পতাকা হাতে সেই বন্দরে অবস্থান নিয়েছিলেন বেশ কিছু বিক্ষোভকারী। জাহাজটি ভিড়তে দেওয়ার আগে কর্তৃপক্ষকে  পরিদর্শনের অনুরোধ জানান তাঁরা। জাহাজটিতে বিপুল অস্ত্র আছে এবং ইসরায়েলে যাবে বলে বিক্ষোভকারীদের কাছে তথ্য ছিল। 

ঘটনাটি নজরে আসে ইউরোপীয় পার্লামেন্টের একজন বামপন্থী সদস্যের। তিনি এ নিয়ে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো শানচেজকে চিঠি পাঠিয়ে অনুরোধ করেন, জাহাজটি যেন বন্দরে ভিড়তে দেওয়া না হয়। তবে স্পেন সরকার কোনো সিদ্ধান্ত নেওয়ার আগেই জাহাজটি কার্টাগেনা বন্দরে নোঙর করার পরিকল্পনা বাতিল করে। এই ঘটনার পরে জাহাজটি স্লোভেনিয়ার কোপার বন্দরে নোঙর করে।

পরবর্তীতে জাহাজটি সম্পর্কিত কিছু নথি দেখেছে আল জাজিরা। এতে জানা গেছে, বোরকুম নামের জাহাজটি অস্ত্রে পূর্ণ ছিল। এতে পণ্য উঠানো হয়েছিল ভারতের একটি বন্দর থেকে। সেটি নোঙ্গর করার কথা ছিল গাজার অদূরে ইসরায়েলের আশদোদ বন্দরে। জাহাজটিতে পরিবহন করা হয়েছিল অন্তত ২০ টন রকেট ইঞ্জিন, বিস্ফোরকে পূর্ণ সাড়ে ১২ টন রকেট, ৩ হাজার ৩০০ পাউন্ড বিস্ফোরক, ১ হাজার ৬৩০ পাউন্ড কামানের গোলাসহ আরও অন্যান্য ধরনের সামরিক সরঞ্জাম। 

এর কিছুদিন পর ২১ মে আরেকটি কার্গো জাহাজ স্পেন উপকূলে যায়। ভারত থেকে ছেড়ে আসা এই জাহাজটি ইসরায়েলের হাইফা বন্দরে যাওয়ার কথা ছিল। তবে ২৭ টন বিস্ফোরক বহনকারী এই নৌযানকেও নিজেদের বন্দরে নোঙর করতে দেয়নি স্পেন। 

এদিকে ফিলিস্তিনি সংবাদমাধ্যম কুদস নিউজ নেটওয়ার্কের বরাতে আল জাজিরা জানায়, গত ৬ জুন গাজার নুসেইরাত এলাকায় জাতিসংঘ পরিচালিত আশ্রয়শিবিরে ক্ষেপণাস্ত্র ছোড়ে ইসরায়েল। হামলার পর কুদস নিউজ ঘটনাস্থলের একটি ভিডিও চিত্র প্রকাশ করে। সেই ভিডিওতে দেখা যায়, বিস্ফোরিত ক্ষেপণাস্ত্রের একটি অংশে লেখা রয়েছে, ‘মেড ইন ইন্ডিয়া’। এসব ঘটনায় ধারণা করা হচ্ছে, গাজায় ইসরায়েলি বাহিনীর অভিযানে অনেকদিন ধরেই ব্যবহৃত হচ্ছে ভারত থেকে যাওয়া অস্ত্র।


মন্তব্য