যোগ্য হলেও বিবাহিত নারীদের চাকরি দিচ্ছে না কোম্পানি; বিতর্ক তুঙ্গে

চাকরি
  © সংগৃহীত

অনেক বিবাহিত নারীই চাকরি করেন বা করতে চান। তবে যতই যোগ্য হন না কেন, বিবাহিত হলেই নারীরা চাকরি পাবেন না! এমনটাই নাকি নিয়ম অ্যাপলের পণ্য় প্রস্তুতকারক সংস্থা ফক্সকনের চেন্নাই প্ল্যান্টের। এই তথ্য সামনে আসতেই কয়েকদিন ধরে শোরগোল শুরু হয়েছে ভারতজুড়ে। এ বিষয়ে ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে তামিলনাড়ু সরকারকে একটি বিস্তারিত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। 

ফক্সকনের এমন কর্মকাণ্ড নিয়ে সম্প্রতি একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ করে বার্তা সংস্থা রয়টার্স। ওই প্রতিবেদনে বলা হয়, শ্রীপেরামবুদুরে ফক্সকনের কারখানায় ইন্টারভিউয়ের জন্য গিয়েছিলেন দুই নারী। কিন্তু নিরাশ হয়েই কারখানার গেটের সামনে থেকে ফিরতে হয় তাদের। কারণ, তারা জানায়, বিবাহিত হওয়ার কারণেই তাদের চাকরিতে নেওয়া হল না।

জানা গেছে, চাকরি না পাওয়া দুই নারী একজনের নাম পার্বতী, অন্যজনের নাম জানকী। গত মার্চ মাসে দুজনেই হোয়াটস অ্যাপে চাকরির বিজ্ঞাপন দেখে চেন্নাইয়ের কাছে শ্রীপেরামবুদুরে ফক্সকনের কারখানায় যায়। কিন্তু কারখানার গেটেই নিরাপত্তারক্ষীরা তাদের আটকায়। জিজ্ঞাসা করে, ‘আপনারা কি বিবাহিত?’ শুধু তাই নয়, পরবর্তীকালে পার্বতী জানিয়েছে, যে অটোরিকশাচালক তাদের ফক্সকনের কারখানায় নিয়ে গিয়েছিল, সেও তাঁকে জানিয়েছিল কারাখানা কর্তৃপক্ষ বিবাহিত নারীদের চাকরিতে নেয় না।

কিন্তু কী কারণে ফক্সকন কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত। জানা গেছে, বিবাহিত নারীদের পরিবারের অনেক দায়িত্ব নিতে হয়। তাই বিবাহিতদের থেকে অবিবাহিতদের দিয়ে কাজ করানোই ভালো। তাতে ঝুঁকি কম।  

রয়টার্স বলছে, এই ধরনের নিয়ম অনেক আগে থেকেই চলে আসছে ফক্সকন ইন্ডিয়ায়। কোম্পানিটির হিউম্যান রিসোর্স এক্সিকিউটিভ এস পলের সময় থেকেই বিবাহিত নারীদের চাকরিতে নেওয়া হত না। ২০২৩ সালের অগস্ট পর্যন্ত ফক্সকনের সঙ্গে যুক্ত ছিলেন তিনি। কিন্তু তিনি চলে যাওয়ার পরও সেই একই নিয়ম রয়ে গিয়েছে।

২০২৩ সালের পর থেকে ২০২৪ সালের মে পর্যন্ত সংবাদ সংস্থা রয়টার্সের পক্ষ থেকে একটি জরিপ চালানো হয়। ওই জরিপে দেখা গিয়েছে, এই সময় ফক্সকনের কারখানার কাজে যাদের নেওয়া হয়েছিল তারা সকলেই অবিবাহিত নারী।


মন্তব্য


সর্বশেষ সংবাদ