ন্যাটো কি রাশিয়ার সঙ্গে যুদ্ধ করতে জাপানকে উস্কানি দিচ্ছে? 

ন্যাটো
  © সংগৃৃহীত

রুশ সীমান্তের কাছে ন্যাটোর সঙ্গে সামরিক মহড়া চালানোয় জাপানকে হুঁশিয়ারি দিয়েছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। এ ধরনের সামরিক মহড়ার পদক্ষেপের বিরুদ্ধে কঠোর প্রতিবাদ জানিয়েছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। মস্কোয় জাপানি দূতাবাসকে এই প্রতিবাদের বিষয়টি জানানো হয়েছে আনুষ্ঠানিকভাবে।

পার্সটুডে জানিয়েছে, রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় তার ভাষায় 'জাপানের উস্কানিমূলক পদক্ষেপের প্রতিবাদ' জানিয়ে বলেছে, মস্কো রুশ সীমান্তের কাছে জার্মানি ও স্পেনের অংশগ্রহণে জাপানি সেনাদের উস্কানিমূলক সামরিক তৎপরতাকে রাশিয়ার জন্য সম্ভাব্য হুমকি হিসেবে দেখছে।

কয়েক দিন আগে জাপানের প্রতিরক্ষামন্ত্রী মিনুরু কিহারা বলেছেন, জাপানের বিমান-সেনারা আগামী ১৯ থেকে ২৫ জুলাই জার্মানি, ফ্রান্স ও স্পেনের সেনাদের নিয়ে একটি সম্মিলিত সামরিক মহড়া চালাবে। কিহারা বলেছেন, এই সম্মিলিত মহড়াটি জাপানের ইবারাকি প্রদেশের বিমান ঘাঁটিতে চালানো হবে ফ্রান্সের সঙ্গে কিন্তু জার্মানি ও স্পেনের সঙ্গে মহড়া চালানো হবে হুক্কাইদু প্রদেশে। এই হুক্কাইদু প্রদেশ রাশিয়ার সীমান্তের কাছাকাছি অবস্থিত। 

কুরিল দ্বীপের মালিকানাসহ বিভিন্ন বিষয়ে জাপান ও রাশিয়ার মধ্যে মতবিরোধ রয়েছে। রাশিয়ার কর্মকর্তারা সাম্প্রতিক বছরগুলোতে এশিয়া ও প্রশান্ত মহাসাগর অঞ্চলে জাপানের সামরিক দৃষ্টিভঙ্গির বিরুদ্ধে বার বার প্রতিবাদ জানিয়েছেন।


মন্তব্য