ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বেরিল, নেবে বিপজ্জনক রূপ

ঘূর্ণিঝড়
  © সংগৃৃহীত

ক্যারিবীয় দ্বীপপুঞ্জের দক্ষিণপূর্ব উপকূলের দিকে ধেয়ে আসছে পূর্ব আটলান্টিক মহাসাগরে সৃষ্ট শক্তিশালী ঘূর্ণিঝড় ‘বেরিল’। এটি বড় হারিকেনে রূপ নিতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া বিশ্লেষকরা।

হারিকেন বেরিল শক্তিশালী হওয়ায় রোববার (৩০ জুন) থেকে ক্যারিবিয়ান দক্ষিণ-পূর্বাঞ্চলের বেশিরভাগ এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ বার্বাডোজ, ডোমিনিকা, গ্রানাডা এবং মার্টিনিকের কাছাকাছি আসার কারণে বড় ঝড়টি আরও শক্তিশালী হবে বলে আশংকা করা হচ্ছে।

পূর্বাভাসদাতারা বলেছেন, হারিকেনটি ‘অত্যন্ত বিপজ্জনক’ এবং এটি একটি ক্যাটাগরি ফোর ঝড়ে পরিণত হওয়ার পূর্বাভাস দিয়েছে।

পূর্বাভাসকারীরা আরও বলছেন, হারিকেন বেরিল শুক্রবার রাতে একটি গ্রীষ্মমন্ডলীয় ঝড় থেকে তৈরি হয়েছিল, ইতিমধ্যেই পশ্চিম ক্যারিবিয়ান দ্বীপের দিকে ১৩০ মাইল বেগে বাতাস বইছে।

শনিবার রাতে জাতির উদ্দেশ্যে এক ভাষণে বার্বাডোজের প্রধানমন্ত্রী মিয়া মোটলি হারিকেন অবতরণ করার সময় বাসিন্দাদের তাদের বন্ধুবান্ধব, পরিবার এবং প্রতিবেশীদের দিকে নজর দেওয়ার আহ্বান জানিয়েছেন।

ইউএস ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) বলেছে, বেরিল বর্তমানে বারবাডোসের প্রায় ৫৩০ মাইল (৮৫০ কিলোমিটার) পূর্বে আটলান্টিক মহাসাগরে অবস্থান করছে। আজ সোমবার সকালে যখন এটি উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জে আঘাত হানার কথা তখন এটি ‘বড় ধরনের বিপজ্জনক ঝড়’ হয়ে আসবে বলে পূর্বাভাস দেয়া হয়েছে।

এনএইচসি সতর্ক বার্তায় বলেছে, ঝড়টি ‘শক্তিশালী হয়ে উঠছে’। ক্যারিবিয়ান অঞ্চলে আঘাত হানার সময় এটি আরো বিপজ্জনক রূপ নেবে।


মন্তব্য