কাশ্মীরের এমপি পদে শপথের অনুমতি পেলেন কারাবন্দী রশিদ

কাশ্মীর
  © ফাইল ছবি

সদ্য শেষ হয়েছে বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক দেশ ভারতের লোকসভা নির্বাচন। এবারের নির্বাচনে কারাগারে থেকেই স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ নেন। নির্বাচনে তেমন জোর প্রচার চালাতে পারেননি দুই ছেলে। অর্থও তেমন খরচ করতে পারেননি। এর পরেও নির্বাচনে জয়ী হন জম্মু ও কাশ্মীরের সাবেক বিধায়ক ইঞ্জিনিয়ার আবদুল রশীদ। এবার শপথ গ্রহণের অনুমতিও পেলেন এই নেতা। 

ভারতীয় সংবাদমাধ্যম দ্য ওয়্যার বলছে, জম্মু ও কাশ্মীরের বারামুল্লা আসনে লোকসভা নির্বাচনে জেতা ইঞ্জিনিয়ার আবদুল রশীদকে (আসল নাম শেখ আবদুল রশীদ) এমপি পদে শপথ নেওয়ার অনুমতি দিয়েছে ভারতের দ্য ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)।   

তবে, কবে তিনি শপথ নেবেন তা জানানো হয়নি। মঙ্গলবার দিল্লি আদালতে তারিখ জানানো হতে পারে। ধারণা করা হচ্ছে আগামী ৫ জুলাই এমপি পদে শপথ নেবেন এই নেতা। এতে কিছু শর্ত জুড়ে দিতে পারে এনআইএ। 

ভারতের দ্য ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি বলছে, শপথ নেওয়ার অনুমতি দেওয়া যেতে পারে। তবে, কোনো গণমাধ্যমের সঙ্গে কথা বলতে পারবেন না রশীদ।   

সন্ত্রাসীদের অর্থায়নের দায়ে ২০১৯ সালে গ্রেপ্তার হন রশীদ। তিনি তিহার জেলে আছেন। লোকসভা নির্বাচনে তিনি সাবেক মুখ্যমন্ত্রী ওমন আবদুল্লাহকে হারিয়ে এমপি নির্বাচিত হন। এরপর তিনি শর্তসাপেক্ষে মুক্তি বা কিছুদিনের জন্য জামিন আবেদন করেন, যাতে শপথ নিতে পারেন।


মন্তব্য