নিজের বেতন ৪০ শতাংশ কমালেন লাইবেরিয়ার প্রেসিডেন্ট বোয়াকাই

বেতন
  © ফাইল ছবি

দীর্ঘদিন ধরে অর্থনৈতিকভাবে বিপর্যস্ত আফ্রিকার দেশ লাইবেরিয়া। এমতাবস্থায় নিজের বেতন ৪০ শতাংশ কমিয়ে দিলেন লাইবেরিয়ার প্রেসিডেন্ট জোসেফ বোয়াকাই। প্রেসিডেন্টের কার্যালয় থেকে জানানো হয়েছে, এই পদক্ষেপের মাধ্যমে তিনি দায়িত্বপূর্ণ শাসনব্যবস্থা এবং লাইবেরিয়ানদের সাথে সংহতি প্রদর্শনের আশা করছেন।

চলতি বছরের ফেব্রুয়ারিতে বোয়াকাইয়ের বার্ষিক বেতন ছিল ১৩ হাজার ৪০০ মার্কিন ডলার। তবে বেতন কমানোর এই সিদ্ধান্তের ফলে তাঁর বার্ষিক বেতন এখন ৮ হাজার ডলারে নেমে আসবে।

আজ মঙ্গলবার (০৯ জুলাই) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। এছাড়া ফিন্যানশিয়াল এক্সপ্রেসের প্রতিবেদনেও একই তথ্য জানানো হয়েছে।

বোয়াকাইয়ের আগে একই ধরনের পদক্ষেপ নিয়েছিলেন তাঁর পূর্বসূরি জর্জ ওয়েহের। দেশটির সাবেক এই প্রেসিডেন্ট তাঁর বেতন ২৫ শতাংশ কমিয়েছিলেন।

লাইবেরিয়ানদের জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয় নিয়ে অভিযোগের কারণে সাম্প্রতিক সময়ে দেশটির সরকারি কর্মীদের বেতন তদন্তাধীনে রয়েছে। দেশটিতে প্রতি পাঁচজনের মধ্যে একজনের দৈনিক আয় ২ ডলারেরও কম।

পশ্চিম আফ্রিকার এই দেশটির কিছু মানুষ প্রেসিডেন্ট বোয়াকাইয়ের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তবে এটি সত্যিই ত্যাগ কি না এমনও ভাবছেন অনেকে। কারণ, দৈনিক ভাতা এবং চিকিৎসা সুবিধাসহ এখনও বেশ কিছু সুবিধা পাবেন প্রেসিডেন্ট।

উল্লেখ্য, গত নভেম্বরে রান অফ ভোটে জর্জ ওয়েহকে পরাজিত করার পর চলতি বছরের জানুয়ারিতে লাইবেরিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন জোসেফ বোয়াকাই। দায়িত্ব নেওয়ার পর দুর্নীতি ও আর্থিক অব্যবস্থাপনা মোকাবিলার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।


মন্তব্য