ইউক্রেন যুদ্ধ শেষ করতে পুতিনকে অনুরোধ জানালেন মোদি

মোদি
  © সংগৃহীত

২০২২ সাল থেকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলমান রয়েছে। এর প্রভাব পড়েছে পুরো বিশ্বব্যাপী। সম্প্রতি ইউক্রেনে জোরালো হামলা শুরু করেছে মস্কো। এরই মধ্যে পুতিনকে ইউক্রেন যুদ্ধ শেষ করার অনুরোধ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

রাশিয়ায় দুই দিনের সরকারি সফরে গিয়ে ইউক্রেন যুদ্ধ শেষ করার জোরালো আবেদন জানান তিনি। মস্কোতে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে একটি অনানুষ্ঠানিক বৈঠকে মোদি সরাসরি পুতিনকে বলেন, ‘যুদ্ধের মাঠে কোনো সমাধান পাওয়া যাবে না।’

আজ মঙ্গলবার (৯ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

এ সময় মোদি আরও বলেন, ‘ভারত সবসময়ই আঞ্চলিক অখণ্ডতা এবং সার্বভৌমত্বসহ জাতিসংঘ সনদকে সম্মান জানায়। ভারত মনে করে, যুদ্ধক্ষেত্রে কোনো সমাধান নেই। সংলাপ ও কূটনীতিই এগিয়ে যাওয়ার একমাত্র পথ।’

এছাড়া প্রতারণার মাধ্যমে রাশিয়ার সেনাবাহিনীতে যোগদান করা ভারতীয় নাগরিকদের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন মোদি। তবে রাশিয়া সব ক্ষতিগ্রস্ত ব্যক্তিকে ফিরিয়ে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে বলে সূত্র নিশ্চিত করেছে। 
 
উচ্চ বেতনের চাকরি পাওয়ার প্রতিশ্রুতিতে এজেন্টদের দ্বারা প্রতারিত হওয়ার পরে অনেক ভারতীয়কে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে বাধ্য করা হয়েছে বলে মনে করা হচ্ছে।
 
ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর এবং গত মাসে রেকর্ড তৃতীয় মেয়াদে ক্ষমতায় ফেরার পর এটিই প্রধানমন্ত্রী মোদির প্রথম রাশিয়া সফর।
 
তৃতীয় মেয়াদে নির্বাচিত হওয়ায় মোদিকে অভিনন্দন জানান পুতিন। বলেন, পুনরায় প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার মধ্যদিয়ে তিনি প্রমাণ করেছেন যে, ভারতের স্বার্থকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে তিনি কার্যকর ভূমিকা রেখেছেন।
 
এর আগে মস্কোতে নরেন্দ্র মোদিকে স্বাগত জানান পুতিন। তাকে তার ‘প্রিয় বন্ধু’ অভিহিত করে সম্ভাষণ জানান।

সোমবার (৮ জুলাই) ২২ তম ভারত-রাশিয়া বার্ষিক সম্মেলনে যোগ দিতে পুতিনের আমন্ত্রণে মস্কো যান মোদি। সেখানে ৮ ও ৯ জুলাই অবস্থান করবেন ভারতের প্রধানমন্ত্রী।
 
বৃহস্পতিবার (৪ জুলাই) দিল্লিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, এই সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ভ্লাদিমির পুতিন ভারত ও রাশিয়ার মধ্যে বহুমুখী সম্পর্ক নিয়ে বিস্তৃত আলোচনা করবেন। এছাড়া পারস্পারিক স্বার্থসংশ্লিষ্ট সমসাময়িক আঞ্চলিক ও বৈশ্বিক বিষয়গুলো নিয়েও মতবিনিময় করবেন দুই নেতা।
  
রাশিয়া সফর শেষ করে ভারতের প্রধানমন্ত্রী মোদি অস্ট্রিয়া সফরে যাবেন। 


মন্তব্য