রাশিয়ার সঙ্গে ন্যাটোর যুদ্ধ চায় না আমেরিকা: বাইডেন

রাশিয়ার সঙ্গে ন্যাটোর যুদ্ধ চায় না আমেরিকা: বাইডেন
পুুতিন ও বাইডেন  © ফাইল ছবি
চলমান রাশিয়া-ইউক্রেন সংঘাতে ইউক্রেনের পক্ষ নিয়ে রাশিয়ার ওপর চাপ অব্যাহত রাখলেও দেশটির সঙ্গে নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশনের (ন্যাটো) যুদ্ধ চাই না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, ন্যাটোর পূর্ব প্রান্ত সেনা এবং যুক্তরাষ্ট্রের ক্ষমতা দিয়ে শক্তি বাড়ানো অব্যাহত থাকলেও ওয়াশিংটন রাশিয়ার সঙ্গে ন্যাটোর যুদ্ধ চায় না। আল-জাজিরা।

বাইডেন বলেন, যতক্ষণ না যুক্তরাষ্ট্র বা আমাদের মিত্ররা আক্রান্ত হয়, আমরা সরাসরি এই সংঘাতে জড়াব না। কিংবা ইউক্রেনে যুদ্ধ করতে বা রাশিয়ান সেনাদের আক্রমণ করতে আমেরিকান সেনা পাঠাবো না।

তিনি বলেন, ইউক্রেনকে নিজেদের সীমান্ত পেরিয়ে গিয়ে আক্রমণ চালাতে উৎসাহ বা সেই সক্ষমতা দিচ্ছে না যুক্তরাষ্ট্র। শুধু রাশিয়াকে ব্যথা দেওয়ার জন্য আমরা এই যুদ্ধ দীর্ঘায়িত করতে চাই না।

বাইডেন এও স্পষ্ট করেন যে, আমি পুতিনের সঙ্গে যতটা দ্বিমত পোষণ করি এবং তার কর্মকাণ্ডকে অত্যাচার মনি করি, কিন্তু যুক্তরাষ্ট্র তাকে মস্কোতে ক্ষমতাচ্যুত করার চেষ্টা করবে না।

এর আগে গত মার্চের শুরুতে এক টুইট বার্তায় বাইডেন বলেন, ইউক্রেনে রাশিয়ার সঙ্গে যুদ্ধ করতে যুক্তরাষ্ট্র সৈন্য পাঠালে তৃতীয় বিশ্বযুদ্ধ বেধে যাবে। টুইটে তিনি লিখেন, পরিষ্কার করে বলতে চাই, ন্যাটো অঞ্চলের প্রতিটি ইঞ্চিতে আমরা তাদের সর্বশক্তি দিয়ে প্রতিহত করব। আমরা ইউক্রেনে রাশিয়ার সঙ্গে যুদ্ধ করব না। ন্যাটো ও রাশিয়া মুখোমুখি অবস্থান নিলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়ে যাবে। তখন তিনি স্পষ্ট করেন যে, রাশিয়ার সঙ্গে সরাসরি লড়তে সৈন্য পাঠানোর বিষয়টিতে কোনো সিদ্ধান্ত হয়নি। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তার দেশের বিরুদ্ধে আগ্রাসী নিষেধাজ্ঞা দিতে এবং তা বাড়াতে বাইডেন প্রশাসন প্রচারণা চালিয়ে যাচ্ছে।

আরেক টুইটে বাইডেন লিখেছিলেন, ইউক্রেনের বিরুদ্ধে পুতিনের যুদ্ধে কখনো বিজয় আসবে না। তিনি আশা করেছিলেন, যুদ্ধ ছাড়াই ইউক্রেনকে শাসন করবেন, ইউরোপীয়দের বিশ্বাস ভেঙে দেবেন, ট্রান্স আটলান্টিক জোটকে দুর্বল করে দেবেন, আমেরিকাকে বিভক্ত করবেন। কিন্তু তিনি ব্যর্থ হয়েছেন। 


মন্তব্য


সর্বশেষ সংবাদ