ভারতের কর্ণাটকে হিজাব পরায় আরও ২৩ ছাত্রী বহিষ্কার

হিজাব
ভারতে হিজাব পরায় ছাত্রী বহিষ্কার  © ফাইল ছবি

 

ভারতের কর্ণাটকে শ্রেণিকক্ষে হিজাব পরায় আরও ২৩ ছাত্রীকে বহিষ্কার করা হয়েছে। উপ্পিনগাদি সরকারি ফার্স্ট গ্রেড কলেজের শিক্ষার্থী ছিলেন বহিষ্কৃত ছাত্রীরা। শ্রেণিকক্ষে হিজাব পরার অনুমতির দাবিতে কলেজের অভ্যন্তরে বিক্ষোভ করায় তাদের বিরুদ্ধে এ শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়। একই অভিযোগে গত সপ্তাহে সাতজন ছাত্রীকে বরখাস্ত করেছিল কলেজটি। এ নিয়ে ক্লাসে হিজাব পরার অভিযোগে ৩১ জন মুসলিম ছাত্রীকে সাময়িক বরখাস্ত করল প্রতিষ্ঠানটি। খবর দ্য টেলিগ্রাফের।

কলেজ উন্নয়ন কমিটির (সিডিসি) বৈঠকে বিক্ষোভকারী ছাত্রীদের সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত নেওয়া হয়। বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করেছেন পুত্তুর বিজেপি বিধায়ক এবং সিডিসি চেয়ারম্যান সঞ্জীব মাতান্দুর। তিনি বলেন, হিজাব পরার অনুমতির দাবিতে শিক্ষার্থীরা বিক্ষোভ করায় তাদের সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। 

হিজাবের পক্ষে অনেকদিন ধরেই আন্দোলন করে আসছেন কর্ণাটকের মুসলিম শিক্ষার্থীরা। গত ১৫ই মার্চ রাজ্যটির হাইকোর্টে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের হিজাব পরার ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল। কিন্তু ওই ছাত্রীরা এর পরও হিজাব পরার দাবিতে বিক্ষোভ করছেন। এ জন্য তাদের সাজা দিয়েছে কলেজ কর্তৃপক্ষ।

এর আগে, গত ১ জানুয়ারি কর্ণাটকের উদুপিতে একটি কলেজে কয়েকজন হিজাব পরা শিক্ষার্থীকে ক্লাসে বসতে বাধা দেওয়ার ঘটনা ঘটে। কলেজ উন্নয়ন সমিতির সভাপতি বিজেপি বিধায়ক রঘুপতি ভাট স্পষ্ট জানিয়ে দেন, হিজাব পরা শিক্ষার্থীরা ক্লাসে ঢুকতে পারবেন না।

সেই সময় হিজাবের পাল্টা হিসেবে গেরুয়া উত্তরীয় পরে আন্দোলন শুরু করে একাধিক হিন্দুত্ববাদী সংগঠন। কয়েক জায়গায় হিজাবের পক্ষে-বিপক্ষে আন্দোলনকারীরা মুখোমুখি হয়। পুলিশের সঙ্গেও একাধিক সংঘর্ষের ঘটনা ঘটে। কয়েকটি জেলায় ১৪৪ ধারা জারি করা হয়। অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয় রাজ্যের সব স্কুল-কলেজ।

 

 


মন্তব্য