ভারাক্রান্ত হৃদয়ে জাপানে ভোট গ্রহণ শুরু

ভারাক্রান্ত হৃদয়ে জাপানে ভোট গ্রহণ শুরু
ভারাক্রান্ত হৃদয়ে জাপানে ভোট গ্রহণ শুরু  © সংগৃহীত

জাপানের নাগরিকেরা ভোট দেওয়া শুরু করেছেন। দেশটি এখন সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে হত্যাকাণ্ডে শোকাচ্ছন্ন। এরমধ্যেই ভারাক্রান্ত হৃদয় নিয়ে জাপানের নাগরিকেরা ভোটকেন্দ্রে এসেছেন। এই নির্বাচনে ক্ষমতাসীন লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির (এলডিপি) সংখ্যাগরিষ্ঠতা আরও জোরালো হবে বলে ধারণা করা হচ্ছে। খবর আল জাজিরার

রবিবার (১০জুলাই) সকাল থেকে পার্লামেন্টের উচ্চ-কক্ষে নির্বাচনে ভোট দেওয়া শুরু করেছেন তারা। স্থানীয় সময় সকাল সাতটা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে। শেষ হবে রাত আটটায়। সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে প্রায় ১৫.৩ শতাংশ ভোটার আগাম ভোট দিয়ে ফেলেছেন।

এদিকে জাপানের সবচেয়ে দীর্ঘসময় ক্ষমতায় থাকা সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে নির্বাচনী প্রচারণায় বক্তব্য দেওয়ার সময় বন্দুকধারীর গুলিতে নিহত হন। শুক্রবার আবে হত্যাকাণ্ডের পর প্রচারণা বন্ধ হয়ে যায়। কিন্তু শনিবার রাজনীতিবিদরা ফের প্রাক-নির্বাচনি কার্যক্রম শুরু করেন।

প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেন, হতবাক করা এই হত্যাকাণ্ডের পরও গণতান্ত্রিক প্রক্রিয়া স্থগিত রাখা উচিত হবে না। 

তিনি বলেন, সহিংসতাকে কখনোই নির্বাচনের সময় দেওয়া বক্তৃতা দমন করতে দেওয়া যাবে না, কারণ এটিই গণতন্ত্রের ভিত্তি।

প্রধানমন্ত্রী কিশিদা টোকিওর দক্ষিণ পশ্চিমাঞ্চলে সে প্রচার সভায় যোগ দেওয়ার সময় বাড়তি পুলিশ মোতায়েনের পাশাপাশি মেটাল ডিটেক্টর বসানো হয়। যদিও জাপানে এই ধরনের নিরাপত্তা সাধারণত আগে দেখা যায়নি।


মন্তব্য