কথা বলছেন সালমান রুশদি

কথা বলছেন সালমান রুশদি
সালমান রুশদি  © ফাইল ফটো

ছুরিকাঘাতে আহত ঔপন্যাসিক সালমান রুশদি কথা বলতে পারছেন। তার অবস্থার কিছুটা উন্নতি হয়েছে। ইতোমধ্যে লেখককে ভেন্টিলেটর থেকে সরিয়ে নেয়া হয়েছে। হামলাস্থল নিউ ইয়র্কের চৌতাউকা ইনস্টিটিউশনের প্রেসিডেন্ট মাইকেল হিল এমনটি নিশ্চিত করেছেন।

টু্‌ইট বার্তায় তিনি বলেন, ‘সালমান রুশদিকে ভেন্টিলেটর থেকে সরিয়ে নেয়া হয়েছে এবং তিনি কথা বলছেন। সবার কাছে প্রার্থনার আবেদন রইল।’

শুক্রবার সকালে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে একটি অনুষ্ঠানে সালমান রুশদি হামলার শিকার হন এবং অস্ত্রোপচারের পর তাকে ভেন্টিলেটরে রাখা হয়। অবস্থার উন্নতি হলে তাকে ভেন্টিলেটর থেকে সরিয়ে নেয়া হয়। রুশদির এজেন্ট অ্যান্ড্রু ওয়াইলি যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমকে স্থানীয় সময় শুক্রবার রাতে জানিয়েছিলেন, লেখক একটি চোখ হারাতে পারেন।

এদিকে রুশদিকে ছুরিকাঘাত করা সন্দেহভাজন যুবক হাদি মাতারের নামে শনিবার হত্যাচেষ্টার অভিযোগ আনা হয়। নিউ ইয়র্কের চৌতাউকা কাউন্টির প্রসিকিউটর জানিয়েছেন, হামলাকারী হাদি মাতারকে হেফাজতে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তার সব ধরনের জামিন বাতিল করা হয়েছে।

মাতারের বিরুদ্ধে একটি স্থানীয় শিক্ষাকেন্দ্রে আয়োজিত অনুষ্ঠান মঞ্চে দৌড়ে সালমান রুশদি এবং তার সাক্ষাৎকারকারীর ওপর হামলা চালানোর অভিযোগ আনা হয়েছে। ছুরিকাঘাতে গুরুতর আহত রুশদির অস্ত্রোপচারের পর তাকে ভেন্টিলেশনে রাখা হয়। সেখানে লেখকের অবস্থা সংকটাপন্ন ছিল।

৭৫ বছর বয়সী সালমান রুশদি তার উপন্যাস দ্য স্যাটানিক ভার্সেসের জন্য বছরের পর বছর হত্যার হুমকি পেয়ে এসেছেন। বইটিকে অনেক মুসলমান ধর্মীয় বিশ্বাসের প্রতি অবমাননা বলে মনে করেন।

 


মন্তব্য


সর্বশেষ সংবাদ