ডনেক্সে চলছে তীব্র লড়াই

ডনেক্সে চলছে তীব্র লড়াই
  © সংগৃহীত

ইউক্রেনে রাশিয়ার দখলকৃত কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ ডনেস্ক অঞ্চল রুশ বাহিনীর সঙ্গে তীব্র লড়াই চলছে কিয়েভ যোদ্ধাদের। রবিবার প্রেসিডেন্ট জেলেনস্কি দাবি করেছেন, পূর্ব ইউক্রেনের ডনেস্কের দুটি শহর বাখমুত ও সোলেদারকে ঘিরে উভয়পক্ষের যোদ্ধাদের সংঘর্ষ চলছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

চলতি মাসেই ডনবাসের ডনেস্ক ও লুহানস্ক অঞ্চলের পাশাপাশি খেরসন এবং জাপোরিজ্জিয়াকে মস্কোর সঙ্গে অন্তর্ভুক্তির ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার এমন ঘোষণা পর থেকেই লুহানস্ক-ডনেস্কে যুদ্ধ তীব্র হয়েছে। হারানো অঞ্চল পুনরুদ্ধারে রুশ সেনাবাহিনীর ওপর হামলা জোরদার করেছে ইউক্রেন।

রবিবার রাতের ভাষণে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ডনবাসের হটস্পটগুলো সোলেদার এবং বাখমুত। যেখানে ভারী যুদ্ধ চলছে।

ইউক্রেনের সামরিক বাহিনীর জেনারেল জানিয়েছেন, রবিবার খারকিভ, ডনেস্ক এবং খেরসসেনর একাধিক শহরে ইউক্রেনের অবস্থাগুলোতে গোলাবর্ষণ করেছে রুশ বাহিনী।

ইউক্রেনীয় সামরিক বিশ্লেষক ওলেহ ঝদানভ বলেন, বাখমুতের উত্তরে এখন সবেচেয়ে ভারী লড়াই চলছে। তবে ২৪ ঘণ্টায় তোরেস্ক এবং স্প্রিন শহরে রুশ সেনাবাহিনীর অগ্রগতি থামিয়ে দিয়েছে কিয়েভ। তিনি আরও বলেন, তোরেস্ক এবং স্প্রিন শহরে দিয়ে অগ্রসরের চেষ্টা চালাচ্ছে শত্রুরা। সেখানে আমাদের সেনাদের শক্তি বাড়ানো হয়েছে। তাদের প্রতিহত করছে আমাদের সাহসী যোদ্ধারা।

একইদিন রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি জানিয়েছে, যে মস্কোর বাহিনী ডনেস্ক, খেরসন এবং মাইকোলাইভ অঞ্চলে ইউক্রেনীয় সেনাদের অগ্রসরের প্রচেষ্টাকে থামিয়ে দিয়েছে। ইউক্রেনের সামরিক, বিদ্যুৎ সেক্টরে দূর পাল্লার অস্ত্র ব্যবহার করে নির্ভুল হামলা চালাচ্ছে রুশ সেনারা।

 


মন্তব্য