অঙ্গ এবং কণ্যা বিক্রি করে ক্ষুধা মেটাচ্ছেন আফগানরা

আন্তর্জাতিক
অঙ্গ এবং কণ্যা বিক্রি করে ক্ষুধা মেটাচ্ছেন আফগানরা  © সংগৃহীত

তালিবান শাসনে আফগানিস্তান। প্রায় দু বছর হতে চলল। কেমন আছেন সেখানকার মানুষ? এনিয়ে সম্প্রতি একটি রিপোর্ট সামনে এসেছে। সেখানে উঠে এসেছে বিস্ফোরক তথ্য।

রিপোর্টে দাবি করা হয়েছে, আফগানরা অনেকেই তাদের শিশুদের নেশায় আসক্ত করে রাখছে। বেঁচে থাকার জন্য অঙ্গ বিক্রি করে দিচ্ছেন আফগানরা। মেয়েদেরও বিক্রি করা হচ্ছে। কার্যত দুর্ভিক্ষের দোরগোড়ায় দাঁড়িয়ে গোটা দেশ।

আব্দুল ওয়াহাব নামে হেরাতের বাসিন্দা এক ব্যক্তি বিবিসিকে জানিয়েছেন, আমাদের সন্তানরা ক্ষিদের জ্বালায় ঘুমোতে পারছে না। কাঁদছে। আমরা ফার্মেসি থেকে ট্যাবলেট কিনে ওদের দিচ্ছি যাতে ওদের ঝিমুনি এসে যায়। অনেকেই বাচ্চাদের নেশা করানোর ব্যাপারটি মেনে নিয়েছেন।

ঘুলাম হজরত নামে এক ব্য়ক্তি অ্যালপ্রাজোলামের ট্যাবলেট দেখিয়ে জানিয়েছেন, আমি এটাই বাচ্চাদের দিই। আসলে ৫টি ট্যাবলেটের দামে একটি রুটি পাওয়া যায় আফগানিস্তানে। তাই ট্যাবলেটটাই সস্তা এখন তাঁদের অনেকের কাছে।

অনেকে আবার কিডনি বিক্রি করেও খাবারের জন্য় নেওয়া ধার মেটাচ্ছেন। এক ব্যক্তি জানিয়েছেন, ২৭০০০০ আফগানিতে কিডনি বিক্রি করেছি।

নিজামুদ্দিন নামে এক বাসিন্দার দাবি, ১০০,০০০ আফগানিতে আমি ৫ বছরের মেয়েকে বিক্রি করে দিয়েছি। কিডনির চেয়ে এই দাম অনেকটাই কম। কান্দাহারের একটি ছেলের সঙ্গে বিয়ের জন্য মেয়েকে বিক্রি করেছেন এক ব্যক্তি। আসলে সবটাই খিদে মেটানোর পথ। দিশেহারা অবস্থা সাধারণ মানুষের।

তালিবান শাসকরা কী বলছেন?

তালিবান মুখপাত্র হামিদুল্লাহ মোতাওয়াকিল জানিয়েছেন, আন্তর্জাতিক ক্ষেত্রে নিষেধাজ্ঞার জন্য়ই এই পরিস্থিতি। নাগরিকদের কী প্রয়োজন সেটা চিহ্নিত করার চেষ্টা হচ্ছে। তবে অনেকে আবার সহায়তা পাওয়ার আশায় মিথ্য়ে কথাও বলছেন। কর্মসংস্থানের চেষ্টা আমরা করছি।


মন্তব্য