১৯ জুলাই ২০২২, ১১:৪০

রাজনীতি তো ইনকামের জায়গা না: গোলাম রাব্বানী

গোলাম রাব্বানী  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০০৭-২০০৮ শিক্ষাবর্ষের আইন বিভাগের মেধাবী শিক্ষার্থী গোলাম রাব্বানী। পারিবারিকভাবে আওয়ামী পরিবারের এই সন্তান দায়িত্ব পালন করেন বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদকের। ছিলেন দেশের 'দ্বিতীয় পার্লামেন্ট' খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ ডাকসু'র নির্বাচিত সাধারণ সম্পাদক (জিএস)। এসব দায়িত্ব শেষে ‘টিম পজেটিভ বাংলাদেশ-টিপিবি’ নামে একটি সামাজিক সংগঠনের প্রতিষ্ঠাতাও গোলাম রাব্বানী। মূলত আসহায় ও গরীব মানুষদের নিয়ে কাজ করে থাকে সংগঠনটি।

সম্প্রতি দেশের অন্যতম শিল্প গোষ্ঠী যমুনা গ্রুপের পরিচালক (হেড অব করপোরেট অ্যাফেয়ার্স) পদে যোগ দিয়ে আলোচনায় এসেছেন গোলাম রাব্বানী। চাকরি, রাজনীতি, ভবিষ্যৎ পরিকল্পনাসহ নানা বিষয়ে দ্য বাংলাদেশ মোমেন্টসের সঙ্গে কথা বলেছেন তিনি। সাক্ষাৎকার নিয়েছেন খালেদ মাহমুদ-

দ্য বাংলাদেশ মোমেন্টসঃ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও ডাকসুর সাবেক জিএস হওয়ার পর কাউকে চাকরিতে যোগদানের ইতিহাস নেই বললে চলে— আপনি সেদিক থেকে ভাবলে ইতিহাস সৃষ্টি করেছেন। বিষয়টি কিভাবে দেখছেন?

গোলাম রাব্বানীঃ দেখেন আমি একটি বিষয় পরিষ্কার করে বলতে চাই, যে বলবে আমি রাজনীতি করি, তার অবশ্যই একটি বৈধ পেশা থাকতে হবে। সেটা হতে পারে চাকরি বা ব্যবসা। জনগণ বা নেতা-কর্মীদের সবাইকে জানতে হবে তার নেতা কি করে বা তার আয়ের উৎস কোথায়? আওয়ামী লীগ-বিএনপি সব রাজনৈতিক সিস্টেমই ভুল পথে চলছে। সব দলের বেলায় একই কথা প্রযোজ্য। কোনো দলের যেকোনো ইউনিটের প্রেসিডেন্ট-সেক্রেটারির নির্দিষ্ট বেতন নাই। তাহলে তাদের ফ্যামিলি কীভাবে চলছে? গাড়ি-বাড়ি হচ্ছে কি দিয়ে? এ প্রশ্নগুলো সবার মনেই আছে। কিন্তু কেউ সাহস করে বলতে পারছেনা। পলিটিক্সতো ইনকাম করার জন্য না। ইনকাম করে সেই টাকা দিয়ে পলিটিক্স করতে হবে। নতুন প্রজন্মকে এ বিষয়গুলো নিয়ে কথা বলতে হবে। 

দ্য বাংলাদেশ মোমেন্টসঃ দেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠানে যোগদান করে আপনি বর্তমান ছাত্ররাজনীতিতে যুক্ত থাকা শিক্ষার্থীদের কোন বার্তাটি দিচ্ছেন?

গোলাম রাব্বানীঃ যারা ছাত্র রাজনীতি করছে তাদের এখন থেকেই পার্টটাইম কোনো জব বা ব্যবসা করতে হবে বা এগুলোর সাথে ইনভলভ থাকতে হবে। কারণ রাজনীতি তো ইনকাম করার জন্য না। কিছু ক্ষেত্রে হয়তো ফ্যামিলি থেকে সাপোর্ট পাওয়া যায়। কিন্তু সেটি অধিকাংশ ক্ষেত্রেই প্রযোজ্য নয়। তাই উপার্জনের কোনো বিকল্প নেই। আরেকটা বিষয় হচ্ছে ছাত্রলীগের বর্তমান যে গঠনতন্ত্র সেটা কোনোভাবেই রাজনীতির অনুকূলে না। বাপের পকেট থেকে টাকা এনে নেতা-কর্মীর খরচ চালাবে কিনা? এটা হয় নাকি? এটা একটা ভুল সিস্টেম। তাই সবাইকে নিজের একটা বৈধ আয়ের ব্যবস্থা করে নিতে হবে। তাহলে আর চাঁদাবাজি, টেন্ডারবাজী ব্লেমগেম এগুলো আসবে না। 

দ্য বাংলাদেশ মোমেন্টসঃ নতুন চ্যালেঞ্জকে কিভাবে মোকাবেলা করবেন?

গোলাম রাব্বানীঃ এটা আমার জন্য তেমন কঠিন হবে না। আমি বাংলাদেশ ছাত্রলীগ চালিয়ে আসছি, ডাকসু চালিয়েছি। যমুনা কোম্পানিতো ছাত্রলীগের চেয়েও বড় না। আর ঢাকা বিশ্ববিদ্যালয়সহ যেকোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিশেষ করে যারা হলে থাকে তাদের কাছে কোনো সমস্যাই সমস্যা না। যেকোনো সিচুয়েশন তারা ওভারকাম করতে পারে। তাদের সেই কেপাবিলিটি রয়েছে। যমুনা কোম্পানি দেশের একটি বড় কোম্পানি। যমুনা গ্রুপের ৪১টা কনসার্ন আছে। আমি সবগুলো বিষয়ে একটা একটা করে এ্যাড্রেস করছি। যেখানে কাজ করা দরকার সেখানে কাজ করছি। আমি আমার কাজ উপভোগ করছি।

দ্য বাংলাদেশ মোমেন্টসঃ আগামীতে রাজনীতিতে সক্রিয় থাকবেন?
গোলাম রাব্বানীঃ অবশ্যই আমার মূল কাজতো রাজনীতি। রাজনীতিতে সক্রিয় আছি এবং থাকবো সবসময়ই। আমার একটি সামাজিক সংগঠন আছে। সেটিকে চালানোর জন্য খরচ দরকার। আমার যেহেতু নিজস্ব কোনো পুঁজি নেই। সেহেতু চাকরি থেকে পাওয়া সেলারি থেকে আমার জীবন-জীবীকা, সংগঠন এবং রাজনীতির খরচ চালাবো। এখান থেকে পাওয়া এ্যাক্সপিরিয়েন্সকে কাজে লাগিয়ে হয়তো ভবিষ্যতে উদ্যোক্তা হওয়ার চেষ্টা করবো। 

দ্য বাংলাদেশ মোমেন্টসঃ সরকারি চাকরি করার ইচ্ছে ছিল? বিসিএস-জুডিশিয়াল সার্ভিসে কখন পরীক্ষা দিয়েছেন? 

গোলাম রাব্বানীঃ আমার কখনো সরকারি চাকরি করার ইচ্ছে ছিলো না। আমি ৩৪তম বিসিএস এবং সপ্তম জুডিশিয়ারি রিটেন দিয়েছিলাম। আমার ছোটো ভাই পুলিশের এসপি। পরিবার থেকেই সিদ্ধান্ত নিয়েছিলাম আমি রাজনীতি করবো। আর আমার ভাই চাকরি করবে। 

দ্য বাংলাদেশ মোমেন্টসঃ আপনার নিজস্ব একটি বিশাল কর্মীবাহিনী রয়েছে। কখনো কি নিজস্ব দল গঠন করতে আপনাকে দেখা যেতে পারে?

গোলাম রাব্বানীঃ আমার একটাই আদর্শ সেটি হচ্ছে বঙ্গবন্ধু এবং আমি দেশরত্ন শেখ হাসিনার কর্মী। আজীবন বঙ্গবন্ধুর আদর্শ নিয়েই থাকবো৷ আমি আমার কাজ নিয়ে সন্তুষ্ট। অনেক বড় বড় ব্যক্তিরাও যা করতে পারেনি। আমি ছাত্রলীগে একটা ইতিবাচক রাজনীতির সূচনা করেছি। পদ-পদবি কোনো মূখ্য বিষয় না। আমি দেশ এবং দেশের মানুষের জন্য কাজ করে যেতে চাই।

দ্য বাংলাদেশ মোমেন্টসঃ আপনাকে ধন্যবাদ।

গোলাম রাব্বানীঃ দ্য বাংলাদেশ মোমেন্টস-এর জন্য শুভকামনা।