গুগলে চাকরি পাওয়ার অভিজ্ঞতা জানালেন ঢাবি ছাত্র সাদমান সাকিব

গুগল
সাদমান সাকিব  © টিবিএম ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগের একুশতম ব্যাচের আটজন শিক্ষার্থী গুগলে চাকরি করছেন। এর মধ্যে গুগলের তাইওয়ান অফিসে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে সম্প্রতি যোগদান করেছেন সাদমান সাকিব। গুগলের মতো বিগটেক প্রতিষ্ঠানগুলোতে চাকরির নানা বিষয় নিয়ে দ্য বাংলাদেশ মোমেন্টসের সাথে কথা বলেছেন তিনি। সাক্ষাৎকার নিয়েছেন খালেদ মাহমুদ। 

দ্য বাংলাদেশ মোমেন্টস: গুগলে চাকরির জন্য কোনো রেফারেন্স প্রয়োজন হয়েছিল? 

সাদমান সাকিব: আমি ২০২১ সালের আগষ্টে গুগলে চাকরির অফার পেয়েছি। এ বছরের মে মাসে যোগদান করেছি। আমার কোনো রেফারেন্স ছিলো না। রিক্রুটার আমার সাথে যোগাযোগ করেছে লিংকডইন এর মাধ্যমে। তারপরে চাকরিতে যোগদান করি। 

দ্য বাংলাদেশ মোমেন্টস: এক্ষেত্রে সিজিপিএ কেমন গুরুত্বপূর্ণ? 

সাদমান সাকিব: একেবারেই গুরুত্বপূর্ণ না। যা প্রয়োজন তা হচ্ছে স্কিল এবং প্রবলেম সলভিং স্কিল। তবে একাডেমিক লেখাপড়ায় ফাঁকি দিলে এখানেও ধরা খেতে হবে।

দ্য বাংলাদেশ মোমেন্টস: ডিপার্টমেন্ট কতটুকু হেল্পফুল ছিল? 

সাদমান সাকিব: অসম্ভব হেল্পফুল ছিলো। প্রোগ্রামিং প্রতিযোগিতার একটা সুন্দর এনভায়রনমেন্ট আমাকে আমার ডিপার্টমেন্টই দিয়েছে। এটার জন্যেই আজ আমি এখানে। আমার শিক্ষকরাও অনেক হেল্পফুল ছিলো। 

দ্য বাংলাদেশ মোমেন্টস: কি কি কৌশল অবলম্বন করেছেন?

সাদমান সাকিবঃ তেমন আলাদা করে কিছু না। আমার শুরু থেকেই প্রোগ্রামিং প্রতিযোগিতা পছন্দ ছিলো। সাথে কম্পিউটার সায়েন্সের প্রতি আগ্রহ ছিলো অনেক। তাই একাডেমিক পড়াশোনা আর প্রতিযোগিতা দু'টো নিয়েই থাকতে পছন্দ করতাম।

দ্য বাংলাদেশ মোমেন্টস: এ ধরনের বিগটেক প্রতিষ্ঠানগুলোতে চাকরি পাওয়ার ক্ষেত্রে ক্যান্ডিডেইটদের মনে কি কি ভুল ধারণা কাজ করে ? 

সাদমান সাকিব: ভুল ধারণা কাজ করার থেকে আরও বেশি যেটা কাজ করে তা হচ্ছে পর্যাপ্ত আত্মবিশ্বাসের অভাব। আবার চেষ্টা না করে আমরা অনেক সময় হীনমন্যতায় ভোগী। সেটি করা যাবে না। নিজের উপর বিশ্বাস রেখে চেষ্টা করে যেতে হবে। 

দ্য বাংলাদেশ মোমেন্টস: যারা চাকরি পেতে চায় তাদের জন্য কি পরামর্শ দিবেন?

সাদমান সাকিব: আমার পরামর্শ থাকবে, কম্পিউটার সায়েন্সের টপিকগুলো ভালো করে বুঝে পড়া এবং নিয়মিত প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নিয়ে নিজের দক্ষতা বাড়ানোর চেষ্টা করতে হবে। একই সাথে নিজের উপর পর্যাপ্ত আত্মবিশ্বাস রাখতে হবে। 

দ্য বাংলাদেশ মোমেন্টস: আপনাকে ধন্যবাদ।

সাদমান সাকিব: দ্য বাংলাদেশ মোমেন্টস-এর জন্য শুভকামনা।


মন্তব্য