ফুডপান্ডাকে ১০ লাখ টাকা জরিমানা; কারণ যা জানা গেল

ফুডপান্ডা
  © ফাইল ছবি

প্রতিযোগিতা আইন ২০১২ এর ১৬ (১) এবং ১৬ (২) (খ) ধারায় অ্যাপভিত্তিক খাবার সরবরাহকারী প্রতিষ্ঠান ফুডপান্ডাকে ১০ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন। মূলত অবস্থানের অপব্যবহার এবং নীতিবহির্ভূত কার্যকলাপ পরিচালনার অভিযোগে এই জরিমানা করা হয়।

গতকাল সোমবার (১৫ জানুয়ারি) ২০২০ সালের ডিসেম্বরে এমজিএইচ রেস্টুরেন্ট প্রাইভেট লিমিটেডের করা এক অভিযোগের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেয় কমিশন।

বিসিসির একটি দায়িত্বশীল সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। জানা গেছে, প্রতিযোগিতা আইন ২০১২ এর ১৬ (১) এবং ১৬ (২) (খ) ধারায় প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হয়েছে। সেই সঙ্গে প্রতিষ্ঠানটিকে কিছু নির্দেশনা অনুসরণের জন্যও বলা হয়েছে। ফলে এখন থেকে অন্য খাবার সরবরাহকারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করতে রেস্টুরেন্টগুলোকে বাধা দিতে পারবে না ফুডপান্ডা।

সংশ্লিষ্টরা মনে করছেন, প্রতিযোগিতা কমিশনের নেওয়া এ পদক্ষেপ ক্রমবর্ধমান খাবার সরবরাহ বাজারে উদাহরণ হয়ে থাকবে। ভোক্তা ও রেস্টুরেন্টগুলোর স্বার্থ রক্ষা হবে।

কমিশনের নেওয়া এ আদেশ পড়ে শোনান চেয়ারপার্সন প্রদীপ রঞ্জন চক্রবর্তী। তিনি উল্লেখ করেন, ফুডপান্ডা নিজেদের অবস্থানকে কাজে লাগিয়ে নান্দো’স এবং পেয়ালার মতো প্রতিষ্ঠানের ব্যবসা পরিচালনায় বাধার সৃষ্টি করেছে। এমজিএইচ রেস্টুরেন্টস প্রাইভেট লিমিটেড এ দুটি রেস্টুরেন্টের মালিক।

প্রদীপ রঞ্জন চক্রবর্তী বলেন, তুলনামূলক নতুন দপ্তর ও জনবল সংকট নিয়েও দ্রুত সময়ের মধ্যে অপেক্ষমাণ সব অভিযোগগুলো নিষ্পত্তির চেষ্টা করছি।

বিষয়টি নিয়ে বিবৃতিতে ফুডপান্ডা জানিয়েছে, প্রতিযোগিতা কমিশনের সাম্প্রতিক রায়ের ব্যাপারে আমরা অবগত এবং আইনের প্রতি শ্রদ্ধাশীল। এই রায়ে বাজারে আমাদের অবস্থান যথাযথভাবে প্রতিফলিত হয়নি। আমরা আইনি প্রক্রিয়ায় এই রায়ের বিরুদ্ধে আপিলের সিদ্ধান্ত নিয়েছি।


মন্তব্য


সর্বশেষ সংবাদ